আইটেম গার্লদের গল্প

23 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মালাইকার ‘মুন্নি বাদনাম’ এবং ক্যাটরিনার ‘শিলা কি জাওয়ানি’ গান বাংলাদেশের অনেকের মুখেই শোনা যায়। আইটেম গার্ল নিয়ে বিতর্ক-সমালোচনা-প্রশংসা-আগ্রহ কোনোটারই কমতি নেই। তাই আইটেম গান নিয়ে বলিউডে নতুন হিসেব কষা শুরু হয়েছে।

php glass

মালাইকার ‘মুন্নি বাদনাম’ এবং ক্যাটরিনার ‘শিলা কি জাওয়ানি’ গান বাংলাদেশের অনেকের মুখেই শোনা যায়। আইটেম গার্ল নিয়ে বিতর্ক-সমালোচনা-প্রশংসা-আগ্রহ কোনোটারই কমতি নেই। তাই আইটেম গান নিয়ে বলিউডে নতুন হিসেব কষা শুরু হয়েছে। বলিউডের ডাকসাইটে তারকাদের সবাই এখন আইটেম গানের বোমা ফাটাতে ইচ্ছুক। আইটেম গার্লরা এখন আলোচনার কেন্দ্রতে।  অন্যান্য গানের তুলনায় এ গানে কাকে অনেক বেশি আবেদনময়ী মনে হয়েছে সেসব নিয়ে আলোচনার যেন শেষ নেই।

গত মাসেও বিতর্ক চলছিলো আইটেম গার্ল লিজা মালিককে নিয়ে। আইপিএল ম্যাচ ফিক্সিং করে দেয়ার জন্য বিতর্ক শেষ না হতেই পেটা এনজিওর প্রচারণায় তিনি নিজে নগ্ন পোজ দিয়েছেন। তিনি নিজেকে পামেলা অ্যান্ডারসনের সাথে তুলনা করেন।

ঐশ্বরিয়া ‘কাজরারে কাজরারে’ ছবিকে খোলামেলা নাচে হিট করেছিলেন । এর আগে শাহরুখ খানের সঙ্গে ‘ইশক কামিনা’ গানে আবেদনময়ী নাচে পর্দা কাঁপিয়েছিলেন এই বিশ্বসুন্দরী।

আইটেম গান নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হলেও তা দর্শককে সবসময় আকর্ষণ করেছে। উদাহরণ হিসেবে বলা যায় বান্টি অর বাবলি ছবির কথা। এতে রানী মুখার্জি আর অভিষেক বচ্চনের সিনেমায় বাপ, শ্বশুর আর বৌমার আইটেম গানে বেশ মজেছিল দর্শক।

বলিউডে আইটেম গার্ল ইয়ানা গুপ্তার জনসম্মুখে খোলামেলা উপস্থিতির কারণেও বারবার সমালোচনায় পড়তে হয়েছে ইয়ানাকে। কিন্ত তিনি নিজেকে সেরা আইটেম গার্ল হিসেবেই দেখেন।

মালাইকা আবেদনময়ী ভঙ্গি আর নাচের রসায়নে বলিউড কাঁপছে আইটেম গান জ্বরে।

সাবেক বিশ্ব সুন্দরী সুস্মিতা সেন ‘সাকালাকা বেবি’ ফিজা ছবিতে ‘মেহবুব মেরা’ কিংবা ‘দিলবার দিলবার’ আইটেম গানে নেচেই তারকাখ্যাতি পেয়ে যান বলিউডের এই সেক্স সিম্বল।
ভারতে ৫০ দশকের ছবিতে প্রথম বলিউডে আইটেম গানের প্রচলন হয়।

উর্মিলা চায়না গেট ছবির ‘ছাম্মা ছাম্মা’ গানে উর্মিলার নাচের ঝলকানি বেশ আলোচিত ছিলো। এর কয়েক বছর আগে মোহড়া ছবিতে  অক্ষয় কুমারের সঙ্গে বৃষ্টিতে ভিজে রাভিনা ট্যান্ডনের ‘টিপ টিপ বারসা পানি’ ও হট গানের খাতায় আছে।

শাহরুখ খানের ওম শান্তিওম-এর আইটেম গানে ছিল হট তারকার বন্যা।

শিল্পা শেঠি ছিপছিপে দেহ, আবেদনময়ী ভঙ্গি আর নাচের রসায়নে শিল্পা নতুন মাত্রা আনেন দোস্তানা ছবির আইটেম গানে। ‘শাট আপ এ্যান্ড বাউন্স’ গানের সঙ্গে সাগরের বেলাভূমিতে খোলামেলা পোশাকে তার নাচ ছড়িয়েছে মুগ্ধতা।

আবেদনময়ী নায়িকা সুস্মিতা সেন ‘ফিজা’ ছবিতে আরবের নর্তকী সেজেছিলেন। তলপেট উদোম করে তিনি মেহবুব মেরে গানের সঙ্গে নেচেছিলেন।

বিল্লু বারবার ছবিতে দীপিকা পাদুকোন রংধনু রংয়ের বিকিনি এবং চামড়ার প্যান্ট সেইসাথে প্রিয়াংকা বিকিনি পরে আইটেম গানে নেচেছেন।

আইটেম গান নিয়ে অভিযোগ ওঠে এটা সস্তা মানের যৌনতা ছড়ায়। নারীকে অশ্লীলভাবে উপস্থাপন করা হয়। কিন্তু আইটেম গানের বিপুল জনপ্রিয়তায় ভীড়ে তলিয়ে যায় এসব সমালোচনা।

বলিউডে আইটেম গানের বদৌলতে ইশা কোপিকার, কোয়েনা মিত্র, ইয়ানা গুপ্তা, রাথি সাওয়ান্তরা তারকাখ্যাতি পেয়েছে আইটেম গানে শরীর দেখিয়ে নেচে।

মালাইকা আরোরার মুন্নি বাদনাম এবং কাটরিনা কাইফের শিলা কি জাওয়ানির পর এবার পর্দা কাঁপাচ্ছেন মল্লিকার ‘সালু কি ঠুমকেকি দুনিয়া দিওয়ানি’ গানটি। গানে ব্যাপক খোলামেলা পোশাকে উপস্থাপিত হয়েছেন তিনি।

মল্লিকা এমনিতেই বছরের শুরু থেকেই আলোচিত ছিলেন তার হলিউড ছবি, কান ফিল্ম ফেস্টিভালে অংশগ্রহণ এবং হোয়াইট হাউসে অতিথি হিসেবে নিমন্ত্রণের প্রস্তাব ফিরিয়ে দেয়া প্রভৃতি বিষয় নিয়ে।

৫০-এর দশকের শুরুতে ‘শাবিস্তান’ ও ‘আন’ ছবিতে তেমনি উত্তেজক আইটেম সঙ-এর ঝড় তুলে বিখ্যাত হয়েছিলেন কাক্কা বলা যায়, কাক্কাই প্রথম হিন্দি সিনেমায় আইটেম গানের ধারা চালু করেছিলেন।

এরপর ‘হাওড়া ব্রিজ’ সিনেমায়  হেলেনের আবির্ভাব ঘটে। তার `পিয়া তু আজা`, `মেহবুবা`, `ইয়ে মেরা দিল` প্রভৃতি আইটেম সঙ গত কয়েকযুগ ধরে হিন্দি সিনেমার দর্শকদের মন্ত্রমুগ্ধ করে রেখেছে।

সেসময় সংক্ষিপ্ত সাজ-পোশাকে আবেদনময়ীরূপে ওয়েস্টার্ন ইমেজ পর্দায় আসতে নায়িকাদের অনেকেরই অনিহা ছিল।

৭০-এর দশকে সেক্সি অ্যান্ড স্মার্ট ইমেজে জিনাত আমান এবং পারভীন বাবি নিজেদেও উপস্থাপন করেন।

অভিনেতা আমির খান এবার তার নিজস্ব প্রযোজনার ছবিতেও আইটেম গার্লেও খোঁজ করছেন।

সবচেয়ে ধনী আইটেম গার্ল নিয়েও নানা আলোচনা আছে ।

মল্লিকা শেরাওয়াতের নেন প্রতিটি আইটেম গানের জন্য তিনি দেড় কোটি ভারতীয় রুপি নেন।

সেক্সসিম্বল অভিনেত্রী-আইটেম গার্ল মালাইকা অরোরা মুম্বইয়ের একটি পাঁচ তারকা হোটেলে থার্টিফার্স্ট নাইটে পারফর্ম করেছেন আড়াই কোটি রুপিতে। এটাই বলিউড কোন তারকার থার্টিফার্স্ট নাইটে পারফর্মের সর্বোচ্চ পারিশ্রমিক।

আমাদের দেশে আইটেম গার্ল বা আইটেম সং সিনেমায় খুব বেশি জনপ্রিয় না হলেও ভারতীয় সিনেমায় এ ধারা হট কেক। ভারতের কেক বাংলাদেশে আসতে কতটা সময় নেবে তাই দেখার অপেক্ষা অনেকেরই। তবে আলোচনায় কিন্ত আইটেম গার্লরা হট কেক।

রোজা মানুষের জন্য কেয়ামতের দিন সুপারিশ করবে
বাইবেল থেকে স্যামির ভবিষ্যদ্বাণী, চ্যাম্পিয়ন উইন্ডিজ
মুক্তিযোদ্ধাদের বয়সসীমা নির্ধারণের গেজেট-পরিপত্র অবৈধ
১৫তম নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ
কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবিতে মানববন্ধন


৮ মামলায় নূর হোসেনের হাজিরা
ঈদের আগেই পাটকল শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের দাবি
যৌন নিপীড়ন বন্ধে পাঠ্যসহ সর্বস্তরে সচেতনতা গড়ার তাগিদ
মেগামার্টে এসে মুগ্ধ মেহজাবীন
চবি শিক্ষার্থীর পা ভাঙার ঘটনায় রেলের তদন্ত কমিটি