প্রেক্ষাগৃহে প্রদর্শনের জন্য ভারতীয় ছবি আমদানী

14 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অনেক আপত্তি আর তর্ক-বিতর্কের পর শেষপর্যন্ত কয়েকটি ভারতীয় ছবি বাংলাদেশের সিনেমা হলে প্রদর্শণের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি চলচ্চিত্র সেন্সর বোর্ড ও তথ্য মন্ত্রাণালয়ের অনাপত্তিপত্র ও অনুমোদনক্রমে তিনটি ভারতীয় চলচ্চিত্র আমদানী করা হয়েছে।

php glass

অনেক আপত্তি আর তর্ক-বিতর্কের পর শেষপর্যন্ত কয়েকটি ভারতীয় ছবি বাংলাদেশের সিনেমা হলে প্রদর্শণের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি চলচ্চিত্র সেন্সর বোর্ড ও তথ্য মন্ত্রাণালয়ের অনাপত্তিপত্র ও অনুমোদনক্রমে তিনটি ভারতীয় চলচ্চিত্র আমদানী করা হয়েছে। সেন্সর বোর্ডের ছাড়পত্র পেলেই ‘জোর’, ‘সংগ্রাম’ ও ‘বদলা’ নামের এ তিনটি ছবি বাংলদেশের প্রেক্ষাগৃহে প্রদর্শনে বাঁধা-নিষেধ থাকবে না। এই তালিকায় রয়েছে আরো নয়টি ভারতীয় ছবি।

বাংলাদেশে ভারতীয় ছবি প্রবেশের বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় আমদানি নীতিমালার বাঁধানিষেধ গত বছর তুলে নেওয়া হয়। ওই সময় বাংলাদেশের প্রদর্শকেরা দ্রুত একাধিক ভারতীয় ছবি আমদানি করে। পরবর্তীতে  চলচ্চিত্রশিল্পী–কলাকুশলী ও  নির্মাতাদের প্রবল আপত্তি এবং আন্দোলনের মুখে সরকার ভারতীয় ছবি আমদানির ওপর বিধিনিষেধ আরোপ করে। সরকারের এই নিষেধাজ্ঞার বিষয়ে প্রদর্শকরা উচ্চ আদালতে রিট আবেদন জানায়। আদালতের নির্দেশক্রমে উল্লেখিত সময় যেসব ছবি আমদানীর জন্য ঋণপত্র (এলসি) খোলা হয় সেসব ছবিকে চলচ্চিত্র সেন্সর বোর্ড ও তথ্য মন্ত্রাণালয় অনাপত্তি পত্র  প্রদান করে।

চলচ্চিত্র প্রদর্শক সমিতি সূত্রে জানা গেছে, সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ার পর পরই ছবিগুলোর মুক্তির তারিখ ঘোষণা করা হবে। সারাদেশের প্রেক্ষাগৃহে ছবিগুলো পর্যায়ক্রমে প্রদর্শণ করা হবে।

জোর, সংগ্রাম ও বদলা নামের উল্লেখিত ৩টি ছবি ছাড়াও এই আওতায় অনাপত্তি পত্র পাওয়ার যোগ্য ভারতীয় ছবির তালিকায় রয়েছে ‌‌থ্রি ইডিয়টস, মাই নেম ইজ খান, তারে জমিন পার, রং দে বাসন্তী, দাবাং, ম্যায় হুঁ না, কাভি আল বিদা না কেহনা, ওম শান্তি প্রভৃতি।

চলচ্চিত্র পরিচালক সমিতি ও শিল্পী সমিতি সূত্রে জানা গেছে, সম্মিলিতভাবে উল্লেখিত ভারতীয় চলচ্চিত্র প্রদর্শণের বিরুদ্ধে তারা অবস্থান নেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে শিগগিরই।  

বাংলাদেশ সময় ০৯৩০, জুলাই ০১, ২০১১

ফুলপুরে সড়ক দুর্ঘটনায় শ্রমিক নিহত
চিরিরবন্দরে ‘পঞ্চগড় এক্সপ্রেস’র যাত্রাবিরতী দাবি
ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বিআরটিসির এসি বাস সার্ভিস
সিলেটে ৪০০ কেজি সেমাইয়ে আগুন, ৩ ফ্যাক্টরিকে জরিমানা
চবিতে আইটি পার্ক স্থাপন করবে হাইটেক পার্ক


পাবনায় আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা
পূর্বধলা, কটিয়াদী, মঠবাড়িয়াসহ ৫ উপজেলার ভোট ১৮ জুন
খালেদার সুচিকিৎসা ও মুক্তি দাবিতে ব‌রিশা‌লে মানববন্ধন
হোল্ডিং ট্যাক্স নিয়ে উদ্বেগ হওয়ার কিছু নেই: বিসিসি মেয়র
কুতুবদিয়া উপজেলায় ভাইস-চেয়ারম্যান পদে ভোট ১৩ জুন