গৃহসাজ

বর্ষায় আসবাবপত্রের যত্ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বর্ষা মানেই আর্দ্র আবহাওয়া। বাতাসে থাকে অতিরিক্ত জলীয় বাষ্প। এ সময় আপনার দামি আসবাবপত্রের দিকে রাখতে হবে বিশেষ নজর।

বর্ষা মানেই আর্দ্র আবহাওয়া। বাতাসে থাকে অতিরিক্ত জলীয় বাষ্প। এ সময় আপনার দামি আসবাবপত্রের দিকে রাখতে হবে বিশেষ নজর। নয়তো ব্যাকটেরিয়া ক্ষতিসাধন করতে পারে আসবাবপত্রের সৌন্দর্য ও স্থায়িত্বে। বর্ষায় আসবাবপত্রের যত্নে কিছু টিপস।

বর্ষায় আসবাবপত্রে প্রায়ই ফাংগাস পড়তে দেখা যায়। এতে বার্নিশ নষ্ট হয়ে যায়। আসবাব হয়ে যায় বিবর্ণ। এ সমস্যা থেকে মুক্ত থাকতে হলে বর্ষার শুরুতেই রেকটিফাইড ¯প্রট দিয়ে ফার্নিচার মুছে নিন। বাজারের যে কোনো হার্ডওয়ারের দোকানে রেকটিফাইড ¯িপ্রট কিনতে পাবেন।

একটা পরিষ্কার ন্যাকড়া স্প্রিটে ভিজিয়ে সব আসবাবপত্র ভালো করে একবার মুছে নিন। এতে পুরো বর্ষায় ফাংগাস থেকে মুক্ত থাকবে আপনার মূল্যবান   আসবাবপত্র।

অনেক সময় কোনো কোনো পুরনো বাড়ির দেয়ালের একপাশ ড্যাম হয়ে যায়। এরকম ড্যাম দেয়ালের পাশ থেকে বর্ষায় আসবাবপত্র সরিয়ে রাখাটাই ভালো। নিতান্ত যদি রাখতে হয় তাহলে ওয়াটারপ্রুফ পলিশ দিয়ে নিন। সম্ভব না হলে ড্যাম দেয়ালের সাইডে আসবাবের পেছনের অংশ পাতলা পলিথিন দিয়ে ঢেকে দিন।

দামি আসবাবপত্রের নিচে একটা ছোট্ট টিন বা কাচের পাত্রে একটুকরো সালফার বা গন্ধক রেখে দিন। এতে ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে মুক্ত থাকবে আপনার আসবাব।

বর্ষায় খেয়াল রাখতে হবে ছাদ চুঁয়ে বা ভেন্টিলেটার দিয়ে বৃষ্টির পানি আসে কিনা। যদি আসে তাহলে দ্রুত তা বন্ধের ব্যবস্থা নিন।

শব্দ : ১৮৭/তারিখ : ০৮.০৬.২০১০
এসকেএইচ

জলমহালে দুদকের অভিযান, রক্ষা পেল ৭০ একর জমির ফসল
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’
খালের পাড়ে ভাঙনে গ্যাসের পাইপলাইন বসানো যায়নি
ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা
হামলার নিন্দায় পাকিস্তান রাষ্ট্রদূতকে ইরানের তলব


রাজধানীতে সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
আবাহনীর জয় রথ চলছেই
শুধু জামায়াত নয় বিএনপিকেও ক্ষমা চাইতে হবে
রাজধানীতে জাল সনদ তৈরি চক্রের ৩ সদস্য আটক
মাধবপুরে ১১ লক্ষাধিক টাকার ওষুধ জব্দ