ডিমের মতো বাড়ি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিশ্বজুড়ে আবাসন সংকটে মনের মতো একটি ঘর পাওয়া খুবই কষ্টকর। তাই অন্যের বাড়ির ওপর ভরসা না করে চীনের দাই হাইফেই নিজেই তৈরি করেছেন বাড়ি। তবে ডিম্বাকৃতির এই বাড়িটি অন্যান্য বাড়ি থেকে সম্পূর্ণ আলাদা।

php glass

বিশ্বজুড়ে আবাসন সংকটে মনের মতো একটি ঘর পাওয়া খুবই কষ্টকর। তাই অন্যের বাড়ির ওপর ভরসা না করে চীনের দাই হাইফেই নিজেই তৈরি করেছেন বাড়ি। তবে ডিম্বাকৃতির এই বাড়িটি অন্যান্য বাড়ি থেকে সম্পূর্ণ আলাদা। মাত্র ছয় বর্গ মিটার, পাঁচ ফুট উচ্চতার এই বাড়িটি ইতিমধ্যে বেইজিংয়ের সাধারণ মানুষসহ গণমাধ্যমের নজর কেড়েছে।
 
দাই হাইফেই সদ্য স্নাতক পাস করা স্থপতি। সাংহাই বিয়েনেল (দ্বিবাৎসরিক) প্রদর্শনী ২০১০-এর প্রখ্যাত স্থাপত্য প্রকল্পের ‘সিটি’স এগ’ দেখে তিনি এই ডিম্বাকৃতির বাড়ি তৈরি করতে আগ্রহী হন। বেইজিংয়ে উচ্চ বাড়ি ভাড়া এই বাড়ি তৈরির আরেকটি কারণ।

ডিম্বাকৃতির এই বাড়িটি বাঁশ, ঘাসের বীজ এবং আবর্জনা দিয়ে তৈরি হয়েছে। দুই চাকাবিশিষ্ট এই বাড়িটি ভ্রাম্যমাণ। এছাড়া এখানে তিন দিনের পানি রাখার মতো একটি পানির ট্যাংকি, একটি বিছানা আছে। আর এই বাড়িটি তৈরি করতে খরচ হয়েছে মাত্র এক হাজার ডলার। কিন্তু ঘরটিতে তাপমাত্রা অনেক কম, মাত্র ৫ ডিগ্রি সেলসিয়াস যা বেইজিংয়ের শীতের রাতের চেয়েও কম।

এই ঘরটি বেইজিংয়ের গণমাধ্যমকে যথেষ্ট আকৃষ্ট করেছে। সাধারণ মানুষও নতুন এই ধারণাকে স্বাগত জানিয়েছে। কিন্তু অনেকেই এর বৈধতা সম্পর্কে প্রশ্ন তুলেছে। এছাড়া প্রশাসন কর্তৃপক্ষ নাগরিক আবাসন নীতির নিয়ম অনুযায়ী একে অবৈধ আবাসন বলে অভিহিত করেছেন।  

বাংলাদেশ সময় ১৭২৩, ১৩ ডিসেম্বর ২০১০

ঝিনাইদহে অস্ত্রসহ ডাকাত সর্দার আটক
রাজশাহীতে সরকারি ওষুধ পাচারের সময় আটক ১
সাবেক এমপি হান্নানসহ ৮ জনের বিচার শুরুর আদেশ
সোফিয়া গার্ডেন্স
ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

সোফিয়া গার্ডেন্স

পটুয়াখালীতে নদীর তীরে ৪৭ একর জমি উদ্ধার


হয়রানি নয়, ৭ দিনে এনআইডি সেবা দিতে নির্দেশ
হারিয়ে যাওয়া অর্থ ফেরত পেলেন প্রবাসী মৌসুমী
বুড়িগঙ্গার তীরে অবৈধ স্থাপনা গুড়িয়ে দিলো বিআইডব্লিউটিএ
আশুলিয়ায় অটোরিকশার ধাক্কায় নারী নিহত
ভিন্ন স্বাদের চিকেন কাবাব (ভিডিও)