জীবাণু থেকে বাঁচতে ‘জাদুজল’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সম্প্রতি স্কটল্যান্ডের একটি কোম্পানি জীবাণু ধ্বংস করার জন্য একটি ‘জাদুজল’ তৈরি করেছে (কারণ তারা এটির নাম দিয়েছে ‘ম্যাজিক ওয়াটার’) । লবণজলের ভেতর দিয়ে ইলেকট্রিক রশ্মি চলাচলের মাধ্যমে ‘জাদুজল’টি তৈরি করা হয়।

php glass

সম্প্রতি স্কটল্যান্ডের একটি কোম্পানি জীবাণু ধ্বংস করার জন্য একটি ‘জাদুজল’ তৈরি করেছে (কারণ তারা এটির নাম দিয়েছে ‘ম্যাজিক ওয়াটার’) । লবণজলের ভেতর দিয়ে ইলেকট্রিক রশ্মি চলাচলের মাধ্যমে ‘জাদুজল’টি তৈরি করা হয়। ‘জাদুজল’টি প্রায়ই সমুদ্রের পানিকে বিশুদ্ধ খাবার পানি তৈরিতে ব্যবহার করা হয়। এটি অন্যান্য সংক্রামক রোগজীবাণুনাশক দ্রব্য থেকে বেশি কার্যকর, কারণ এটি অতি দ্রুত অনেক বেশি ব্যাকটেরিয়া ধ্বংস করে থাকে ।  

কৃষকরা, পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান ও শিল্পপ্রতিষ্ঠানগুলো বিপজ্জনক ব্যকটেরিয়া নির্মূল করার জন্য ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহারের পরিবর্তে এই দ্রবণটি ব্যবহার করছেন। পশুপালনকারীরা তাদের পাখিগুলোকে পানির সাথে এটি মিশিয়ে খাওয়াচ্ছেন, ফলে পাখিগুলো ৪ শতাংশ ডিম বেশি দিচ্ছে বলে তারা দাবি করছেন।

এর নির্মাতা প্রতিষ্ঠান একুয়ালুশন কোম্পানির বিজ্ঞানীরা বলেন, ‘অনেক প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য ব্লিচযুক্ত রাসায়নিক পদার্থ ব্যবহার করে, যা শুধু পরিবেশের ক্ষতিই করে না, সময়েরও অপচয় করে। তাই আমরা সবদিক বিবেচনা করে বিকল্প উপায় বের করেছি যেটি মানুষ, পশুপাখি এবং পরিবেশের জন্য নিরাপদ কিন্তু ব্যাকটেরিয়ার জন্য মৃত্যুসদৃশ। ’ সেজন্য তারা আশা করছেন, হাসপাতালগুলো এটি ব্যবহার করবে, কারণ এটি এমআরএসএ এবং সি.ডিফ-এর মতো ভয়াবহ জীবাণুদের ৯৯.৯৯৯% ধ্বংস করতে সাহায্য করে। তারা তিন বছরেরও বেশি সময় ধরে গবেষণা করে এটি বের করেছেন। তারা এই পদার্থটিকে আরো বেশি কাজে লাগানোর জন্য অন্যান্য প্রতিষ্ঠানের সাথেও আলোচনা করছেন, যার মধ্যে রয়েছে এবারডিন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিভাগ।

‘আমি জাদুজল সম্পর্কে জানি, কারণ আমি নিজেও এটি দিয়ে বিশুদ্ধ করা জল খেয়ে দেখেছি’, বলেন কোম্পানির চেয়ারম্যান স্টিভ গডবার।

সূত্র : ওয়েবসাইট

বাংলাদেশ সময় ১৪৪০, ডিসেম্বর ৫, ২০১০

বায়েজিদে পানিবন্দি শতাধিক পরিবার
অসুস্থ ছাত্রলীগ নেতাকে দেখতে গেলেন নওফেল
বান্দরবানে আ’লীগ নেতা হত্যার প্রতিবাদে অর্ধদিবস হরতাল
কল্যাণকামী-বৈষম্যহীন সমাজ চেয়েছিলেন মোজাফফর আহমদ
ভিড় বাড়ছে হকার্স মার্কেটে


গাজীপুরে বসুন্ধরা সিমেন্টের ইফতার মাহফিল
জন্মবার্ষিকীতে সিলেটে কবি নজরুলকে স্মরণ
থানচিতে দেয়াল ধসে শ্রমিকের মৃত্যু
প্রধানমন্ত্রী যা বলেন তাই করেন: রেলমন্ত্রী
‘কে তোমাকে এতো ভালোবাসতে পারে’