php glass

কন্টাক্ট লেন্স দিয়ে ডায়াবেটিস পরীক্ষা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ডায়াবেটিস একটি ভয়াবহ রোগ। যথাযথ যত্ন না নিলে এটি শরীরের অন্যান্য অঙ্গকেও অকেজো করে দেয়। আর ডায়াবেটিসের রোগীদের প্রতিনিয়ত গুকোজ পরীক্ষা না করলেই নয়।

ডায়াবেটিস একটি ভয়াবহ রোগ। যথাযথ যত্ন না নিলে এটি শরীরের অন্যান্য অঙ্গকেও অকেজো করে দেয়। আর ডায়াবেটিসের রোগীদের প্রতিনিয়ত গুকোজ পরীক্ষা না করলেই নয়।

অধ্যাপক জিন জাংয়ের নতুন আবিষ্কারটি যেন ডায়াবেটিস পরীক্ষা করা একেবারে পানির মতো সহজ করে দিয়েছে। আপনাকে এখন আর নিজের রক্ত বা সুচ দেখে ভয় পেতে হবে না। ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিওর অধ্যাপক জিন জাং একটি হাইড্রোজেন কন্টাক্ট লেন্স উদ্ভাবন করেছেন, যেটি দিয়ে খুব সহজেই গ্লুকোজের মাত্রা পরীা করা যায়। এই কন্টাক্ট লেন্সটির মধ্যে ন্যানো-পার্টিক্যালস থাকার ফলে গ্লুকোজের মাত্রা একটু বাড়লেই লেন্সটির রঙ পরিবর্তিত হয়ে যায়। আর এটিই হচ্ছে এই লেন্সটির সবচে কার্যকর দিক।

যুক্তরাজ্যের ইন্সটিটিউট অব ন্যানোটেকনোলজি এই উদ্ভাবনটি যাচাই-বাছাই করে জানিয়েছে, মানুষের চোখের ভেতর থাকা জলের সংস্পর্শে এসে পার্টিক্যালগুলো নিজের রঙ পরিবর্তন করে গ্লুকোজের কম-বেশি নির্ণয় করতে পারে। ফলে এর মধ্য দিয়ে ডায়াবেটিস রোগী খুব সহজেই নিজের সমস্যা চিহ্নিত করতে পারেন।

সূত্র : ইনফোনিয়াক.কম

বাংলাদেশ সময় ১৪৫০, ডিসেম্বর ০৪, ২০১০

শিক্ষাঙ্গনেও খেলতে পারছে না কোমলমতি শিশুরা!
সৌরভকে পাওয়ার খবর জানায় অটোরাইসমিলের ম্যানেজার
ছোটপর্দায় আজকের খেলা
কিশোরগঞ্জে সড়ক দুর্ঘটনায় শিক্ষক নিহত
কদমতলীতে ছুরিকাঘাতে কিশোর নিহত


পাহাড়ের রসালো আনারসে কৃষকের হাসি
নিখোঁজের ১১ দিন পর সোহেল তাজের ভাগ্নে উদ্ধার
শিবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
মেসির গোলে আর্জেন্টিনার রক্ষা
আম বাগান থেকে ইয়াবাসহ যুবক আটক