দাঁতের রোগ ও আধুনিক চিকিৎসাপদ্ধতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মানুষের সবচেয়ে সুন্দর জিনিস তার হাসি। আর সুন্দর হাসির জন্য চাই সুস্থ দাঁত। কিন্তু দাঁত থাকতে যারা দাঁতের মর্যাদা বোঝে না, শেষ পর্যন্ত তাদের একটু বেশিই ঝামেলা পোহাতে হয়। ঠিক এই ব্যাপারটিই ঘটে আমাদের দেশের বেশির ভাগ মানুষের ক্ষেত্রে।

php glass

মানুষের সবচেয়ে সুন্দর জিনিস তার হাসি। আর সুন্দর হাসির জন্য চাই সুস্থ দাঁত। কিন্তু দাঁত থাকতে যারা দাঁতের মর্যাদা বোঝে না, শেষ পর্যন্ত তাদের একটু বেশিই ঝামেলা পোহাতে হয়। ঠিক এই ব্যাপারটিই ঘটে আমাদের দেশের বেশির ভাগ মানুষের ক্ষেত্রে। সমস্যা গুরুতর হওয়ার পরই কেবল তারা চিকিৎসকের শরণাপন্ন হয়।

বাংলাদেশের মোট ক্যান্সার-আক্রান্তদের মধ্যে শতকরা ৩০ ভাগই মুখের ক্যান্সারে আক্রান্ত। এর মধ্যে আবার ৬১ ভাগই হলো নারী। গবেষণায় দেখা গেছে, এদের মধ্যে শতকরা ৮০ ভাগই পান, সুপারি ও বিভিন্ন তামাকজাতীয় দ্রব্য সেবনের ফলে ক্যান্সারে আক্রান্ত হন। এছাড়া দাঁতের বেশির ভাগ সমস্যার জন্য সচেতনতার অভাবই দায়ী।

২২ নভেম্বর সোমবার দন্ত বিশেষজ্ঞদের দিনব্যাপী এক সেমিনারে এসব কথাই জানালেন দেশের দন্ত বিশেষজ্ঞরা। সাপ্পোরো ডেন্টাল কলেজ অ্যালামনাই এসোসিয়েশন আয়োজিত ‘সায়েন্টেফিক সেমিনার ২০১০’-এ এসব তথ্য উপস্থাপন করেন তারা। এতে প্রধান অতিথির দায়িত্ব পালন করেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) সাবেক প্রধান প্রফেসর ডা. এস এ আশরাফ এবং বিশেষ অতিথি ছিলেন প্রফেসর ডা. সেলিম ভূঁইয়া। সেমিনারে দেশি চিকিৎসকদের পাশাপাশি ছিলেন জাপানের হোক্কাইদো বিশ্ববিদ্যালয়ের জিরোডোন্টলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর নবুও ইনোয়ি এবং ওরাল সার্জারি বিভাগের সহকারী প্রফেসর ওহিরো ইয়োইচি।

সেমিনারে দন্ত চিকিৎসার বিভিন্ন নতুন পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। জাপানি চিকিৎসক দুজন ওরাল ক্যান্সারের নতুন চিকিৎসাপদ্ধতি নিয়ে আলোচনা করেন। তারা মাড়ির ভিতর থেকে যাওয়া দাঁত বাইরে বের করার অত্যাধুনিক পদ্ধতি দেখান। ঢাকা ডেন্টাল কলেজের ওরাল অ্যান্ড ম্যাগজিও ফেসিয়াল সার্জারি বিভাগের প্রধান প্রফেসর ডা. মহিউদ্দিন ওরাল ক্যান্সারের নতুন চিকিৎসাপদ্ধতি ড্রেজিং মেথডের  সাথে সবাইকে পরিচয় করিয়ে দেন। আগে চোয়ালে ক্যান্সার হলে পুরোটাই কেটে ফেলতে হত। কিন্তু ড্রেজিং মেথডের সহায়তায় শুধু আক্রান্ত স্থান সরিয়ে ফেলা সম্ভব।

সেমিনারে বিভিন্ন জটিল কেস স্টাডি দেখানো হয় এবং এর সফল চিকিৎসা পদ্ধতি সম্পর্কে ধারণা দেওয়া হয়। যেমন- চোয়ালের ক্যান্সার হলে বর্তমানে সার্জারির মাধ্যমে নতুন চোয়াল প্রতিস্থাপন সম্ভব। তাছাড়া অস্বাভাবিক আকৃতির চোয়াল কিংবা একাধিক জায়গায় চোয়াল ভেঙে গেলেও তা স্বাভাবিক আকৃতির  করে তোলা সম্ভব।

এ সেমিনারে আমাদের দেশের দন্ত চিকিৎসার পরিস্থিতি পর্যালোচনা করেন বিশেষজ্ঞরা। এতে বলা হয়, দেশের বেশির ভাগ মানুষই দাঁত সম্পর্কে সচেতন নন। চিকিৎসকরা তাদের অভিজ্ঞতা থেকে বলেন, রোগীদের বেশির ভাগই তখন আসেন, যখন তাদের সমস্যা গুরুতর পর্যায়ে চলে যায়। অথচ আগে এলে অনেক সহজে সমস্যাটির সমাধান হতে পারে।

আলোচনায় চিকিৎসকরা রোগ প্রতিরোধের ওপরেই বেশি গুরুত্ব দিয়েছেন। সাপ্পোরো ডেন্টাল কলেজ অ্যালামনাই এসোসিয়েশন এ ব্যাপারে সচেতনতা তৈরিতে মাঠ পর্যায়ে কাজ করছে।

প্রতিরোধই হলো সবচেয়ে ভালো পন্থা। তাই আপনার মহামূল্যবান দাঁতের যতœ নিন। অবশ্যই রোগ পুষে রাখবেন না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

বাংলাদেশ স্থানীয় সময় ২০০৫, নভেম্বর ২৩, ২০১০

সংসদে মির্জা ফখরুলকে চেয়েছিলাম: কাদের
জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মূল্যায়নে কর্মশালা 
কা‌লিয়াকৈরে ট্রাকের ধাক্কায় যুবক নিহত
হবিগঞ্জে চা শ্রমিকদের কর্মবিরতি
জাউ ভাত খেয়ে বেঁচে আছেন খালেদা জিয়া: রিজভী


জকোভিচকে হারিয়ে ইতালিয়ান মাস্টার্স জিতলেন নাদাল 
পাঁচ নদীর দখল-দূষণ রোধে মাস্টারপ্ল্যান হচ্ছে
শেখ হাসিনাকে বরণ করতে অপেক্ষা করছে জাপান: রাষ্ট্রদূত
শ্রীমঙ্গলে চা মৌসুমের প্রথম নিলাম 
চার সংবাদমাধ্যমে জেলা পর্যায়ে সাংবাদিকতার সুযোগ