শেষ মুহূর্তের কেনাকাটা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ঈদের আর অল্পই বাকি। আপনার কেনাকাটার পালা মোটামুটি শেষ। কিন্তু হঠাৎ করেই মনে পড়বে, ছোটখাট অনেক কিছুই কেনা হয়নি। এটা কিনেছেন তো, ওটা কিনতে একদমই ভুলে গেছেন। এই ঈদে কোরবানি, প্রতিবেশী ও আত্মীয়দের বাড়িতে মাংস বিতরণ, দুস্থদের সাহায্য করা ইত্যাদি নানা চাপের মাঝে নতুন করে কোনওকিছুর অভাব আপনাকে শুধু ভোগাবেই না, বরং বেশ বিরক্ত করে তুলবে, কাজের স্বাভাবিক গতিও নষ্ট করে ফেলতে পারে।

php glass

ঈদের আর অল্পই বাকি। আপনার কেনাকাটার পালা মোটামুটি শেষ। কিন্তু হঠাৎ করেই মনে পড়বে, ছোটখাট অনেক কিছুই কেনা হয়নি। এটা কিনেছেন তো, ওটা কিনতে একদমই ভুলে গেছেন। এই ঈদে কোরবানি, প্রতিবেশী ও আত্মীয়দের বাড়িতে মাংস বিতরণ, দুস্থদের সাহায্য করা ইত্যাদি নানা চাপের মাঝে নতুন করে কোনওকিছুর অভাব আপনাকে শুধু ভোগাবেই না, বরং বেশ বিরক্ত করে তুলবে, কাজের স্বাভাবিক গতিও নষ্ট করে ফেলতে পারে। তবে শেষ মুহূর্তের কেনাকাটার আগে কিছু বিষয়ের দিকে নজর দিলে বিনা ঝামেলাতেই পার করে দিতে পারেন এবারের ঈদ। সেরকম কিছু টিপস আপনার জন্য :

১.    প্রথমেই দেখে নিন আপনার রান্নাঘরের অবস্থা। ঈদের ঝামেলাহীন আয়োজনে ঠিক কী কী জিনিস আপনার প্রয়োজন, কোন জিনিসটা আপনি খুঁজে পাচ্ছেন না বা আপনার নেই তা দেখে নিন এবং একটা তালিকা তৈরি করে ফেলুন। পছন্দের খাবার রান্না করতে যেসব উপাদান লাগবে দেখে নিন তার সব কটি আছে কিনা।  
২.    বসার ঘরে সবকিছু ঠিকমতো আছে কিনা দেখে নিন। আপনার পছন্দমত ম্যাচিং পর্দা, সোফা এবং কুশন কাভারগুলো ঠিক আছে কিনা একবার যাচাই করে নিন। কোনওটা দরকারি এবং কেনার প্রয়োজন বোধ করলে সাথে সাথে লিখে রাখুন জিনিসটির নাম।
৩.    শোবার ঘরের দিকেও একটু নজর দিন। সবকিছু ঠিকমতো আছে কিনা, নতুন কিছু লাগবে কিনা এসব বিষয়ের দিকে সতর্ক দৃষ্টি রাখুন ।
৪.    বাসায় ছোট বাচ্চা থাকলে পশুর রক্তে কাপড়চোপর নষ্ট হয়ে যাবার একটা ভয় থেকে যায়।  আবার অসাবধানতার কারণে বড়দেরও কাপড়ে লাগতে পারে রক্তের দাগ। এসব দাগ উঠাতে বাজারে বিভিন্ন পাউডার পাওয়া যায়। আগেভাগেই কিনে রাখুন এসব পাউডার।
৫.    পশু কোরবানি করার সময় বা কাটাছেড়াঁর সময় ছোটখাট দুর্ঘটনা ঘতে যেতে পারে। তাই প্রাথমিক চিকিৎসার জন্য প্রয়োজনীয় সব উপাদান হাতের কাছেই রাখুন ।

এসব ছাড়াও বাসার পরিচ্ছন্নতার কথাও মাথায় রাখতে হবে। কোরবানি পরবর্তী দিনগুলিতে বাসা পরিষ্কার এবং জীবাণুমুক্ত রাখতে পর্যাপ্ত পরিমাণে ব্লিচিং পাউডারসহ পরিষ্কারক ও জীবাণুনাশক দ্রব্য কিনে রাখুন।

বাংলাদেশ স্থানীয় সময় ২২০৫, নভেম্বর ১৫, ২০১০

পলাশবাড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু
ফেসবুক আমাদের আইন পকেটে নিয়ে ঘোরে: জব্বার
জাতির পক্ষ থেকে বিএসটিআইয়ের প্রতি ঘৃণা: জেএসডি
অপরিপক্ব ১৫ মণ আম ধ্বংস করলো ভ্রাম্যমাণ আদালত
ডিজিটাল নিরাপত্তায় সচেতনতাই প্রথম রক্ষাকবচ


বিএসএমএমইউর ৫৩ শিক্ষক-চিকিৎসককে গবেষণা অনুদান 
শাবানাকে দেশ ছাড়ার হুমকি
ঢাকা বাঁচাতে খাল দখলমুক্ত করতে হবে: মেয়র আতিকুল
ইনজামামের বিতর্কিত ও হাস্যকর বিশ্বকাপ দল!
খুলনায় ইয়াবাসহ ছাত্রলীগ নেতা পলাশ আটক