ঢাকা, সোমবার, ৪ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারি ২০২১, ০৩ জমাদিউস সানি ১৪৪২

আইন ও আদালত

বুড়িগঙ্গা দূষণ বন্ধের রায় বাস্তবায়নের পদক্ষেপ জানাতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
বুড়িগঙ্গা দূষণ বন্ধের রায় বাস্তবায়নের পদক্ষেপ জানাতে নির্দেশ

ঢাকা: বুড়িগঙ্গা দূষণ বন্ধে আদালতের রায় বাস্তবায়নে সুনির্দিষ্ট পদক্ষেপ-পরিকল্পনা প্রণয়ন করে তা হলফনামা করে দাখিল করতে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (১৩ জানুয়ারি) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আগামী ২১ জানুয়ারির মধ্যে এ আদেশ পালন করতে হবে।

আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। ওয়াসার পক্ষে শুনানি করেন আইনজীবী উম্মে সালমা।

পরে মনজিল মোরসেদ বলেন, জনস্বার্থে দায়ের করা রিটে ২০১০ সালে বুড়িগঙ্গার পানি দূষণ বন্ধের কয়েক দফা নির্দেশনা দিয়ে রায় দেন। রায়ে ওয়াসার এমডিকে ছয় মাসের মধ্যে বুড়িগঙ্গায় সংযুক্ত বিভিন্ন লাইন থেকে বর্জ্য নিঃসরণ মুখ বন্ধ করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু রায় বাস্তবায়নে পদক্ষেপ না নেওয়ায় ওয়াসার এমডির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনে রিটকারীপক্ষ। আদালতের নির্দেশে গত বছর সশীররে হাজির হয়ে রায় বাস্তবায়নে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি। কিন্তু রায় পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় আবারও আদালত প্রতিবেদন দাখিল করতে বলেন এবং হলফনামা দাখিলের পরে আজ শুনানি হয়।

‘শুনানি শেষে আদালত ২০১০ সালের রায় বাস্তবায়নে সুনির্দিষ্ট পরিকল্পনা-পদক্ষেপ প্রণয়ন করে লিখিত আকারে হলফনামা করে ২১ জানুয়ারির মধ্যে দাখিল করতে নির্দেশ দিয়েছেন। ’

মনজিল মোরসেদ আরও জানান, ‘আদালত বলেছেন, রায় বাস্তবায়নে ওয়াসার এমডির পদক্ষেপ অত্যন্ত ধীরগতি সম্পন্ন (স্লো)। এভাবে চলতে থাকলে বুড়িগঙ্গার দূষণ কোনোদিন বন্ধ হবে না। বরং রায় অকার্যকর হয়ে যাবে। ’

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa