ঢাকা, বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

আইন ও আদালত

ফরিদপুর পৌরসভার নির্বাচন স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
ফরিদপুর পৌরসভার নির্বাচন স্থগিত

ঢাকা: ফরিদপুর পৌরসভার নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।  
 
স্থানীয় এক ভোটারের করা রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার (২৫ নভেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

 
 
তফসিল অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর এ নির্বাচন হওয়ার কথা রয়েছে।
 
আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।  
 
গত ১৫ নভেম্বর পৌরসভার বর্ধিত এলাকার ভোটার মো. আতিয়ার রহমান এ রিট করেন।
 
ব্যারিস্টার রুহুল কুদ্দস সাংবাদিকদের জানান, গত বছরের ২১ অক্টোবর প্রধানমন্ত্রীর সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ১১৬তম সভায় বিদ্যমান ফরিদপুর পৌরসভা ও সম্প্রসারিত এলাকা নিয়ে ফরিদপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। তা সত্ত্বেও নির্বাচন কমিশন ফরিদপুর পৌরসভা নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে। নির্বাচন কমিশনের তফসিল ঘোষণা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ ফরিদপুর পৌরসভা নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করে রুল জারি করেছেন।
 
গত বছরের ২১ অক্টোবর প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে শর্তসাপেক্ষে ফরিদপুরকে সিটি করপোরেশন ঘোষণা দিয়েছে সরকার। বিভাগ ঘোষণা হলেই কেবল ফরিদপুর সিটি করপোরেশনে উন্নীত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।
 
তিনি বলেন, ফরিদপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রস্তাব শর্তসাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিকার। নীতিগত সিদ্ধান্ত হয়েছে- বিভাগীয় সদর দপ্তরেই হবে সিটি করপোরেশন। ফরিদপুর এখনও বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে।
 
বিভাগ করা হলে দেশের ১৩তম সিটি করপোরেশন হবে ফরিদপুর, জানান মন্ত্রিপরিষদ সচিব।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa