ঢাকা, মঙ্গলবার, ৪ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

আইন ও আদালত

টায়ার পুড়িয়ে তেল তৈরি, ৫ কারখানাকে জরিমানা-মামলা

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
টায়ার পুড়িয়ে তেল তৈরি, ৫ কারখানাকে জরিমানা-মামলা টায়ার পুড়িয়ে তেল তৈরির কারখানা। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): সাভারে পরিবেশ দূষণ ও অবৈধভাবে ব্যবসা পরিচালনা করার দায়ে (টায়ার পুড়িয়ে তেল তৈরি) ৫ কারখানাকে সিলগালাসহ ৪ কারখানাকে ৮ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া একটি কারখানার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।


 
মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত সাভারের ভাকুর্তা এলাকায় এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরেরে নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ।
 
কারখানাগুলো হলো- ভাকুর্তা এলাকার মিনহা রিসাইক্লিং, সারা ভাকুর্তা পাইরোলাইসিস কোম্পানি-১, এছাড়া আরো তিনটি কারখানাকে জরিমানা করা হয়।  
 
নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ বাংলানিউজকে জানান, কারখানাগুলো পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়া গাড়ির টায়ার পুড়িয়ে এক ধরনের তেল (পোড়া মবিল) তৈরি করছিল। এ কারণে তা থেকে যে ছাই, ধোয়া ও বর্জ্য তৈরি হয় তা পরিবেশ ও জনস্বাস্থের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। তাই সাভারে অবৈধভাবে গড়ে ওঠা ৫ কারখানায় অভিযান পরিচালনা করে ৪ কারখানার মালিককে ২ লাখ করে মোট ৮ লাখ টাকা জরিমানা ও সিলগালাসহ এক মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।
 
পরিবেশ দূষণ রোধে পরিবেশ অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি। অভিযানে সহযোগী হিসেবে সাভার মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) সাহালমের একটি দল অংশগ্রহণ করেন।
 
বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa