ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

আইন ও আদালত

মামলা দায়েরে তামাদির সময়সীমা বাড়লো ৩১ আগস্ট পর্যন্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
মামলা দায়েরে তামাদির সময়সীমা বাড়লো ৩১ আগস্ট পর্যন্ত ফাইল ছবি

ঢাকা: আইন অনুযায়ী নির্ধারিত সময়সীমা শেষ হয়ে যাওয়ায় ২৬ মার্চের পর থেকে বিচারপ্রার্থীরা যেসব আবেদন দাখিল করতে পারেননি তাদের জন্য আবেদনের পথ খুলে দিয়েছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (০৬ আগস্ট) এক আদেশে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ভার্চ্যুয়াল আপিল বিভাগ দেওয়ানি ও ফৌজদারি আদালতের আদেশ বা প্রশাসনিক আদেশের বিরুদ্ধে আবেদন করার সময়সীমা ৩১ আগস্ট পর্যন্ত বাড়িয়ে দিয়েছেন।

আদেশে বলা হয়েছে, ২৬ মার্চ বা ২৬ মার্চের পরে যে সকল দেওয়ানি ও ফৌজদারি এবং প্রশাসনিক সংক্রান্ত পিটিশন, অ্যাপ্লিকেশন, স্যুট, আপিল ও রিভিশন দাখিলের মেয়াদ শেষ হয়ে গেছে, সেইসব আবেদন দাখিলের সময়সীমা ৩১ আগস্ট পর্যন্ত বর্ধিত করা হলো।

এ সময় ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ, সুপ্রিম কোর্ট বার সভাপতি এ এম আমিন উদ্দিন, আইনজীবী কামরুল হক সিদ্দিকী ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের সংক্রমণের পর গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এর সাথে মিল রেখে আদালতে ছুটি ঘোষণা করা হয়। পরবর্তীতে ভার্চ্যুয়াল কোর্ট চালু করতে অধ্যাদেশ করে সরকার। সে অধ্যাদেশের পর ১১ মে থেকে ভার্চ্যুয়াল আদালতের কার্যক্রম শুরু হয়। এর মধ্যে অধ্যাদেশকে আইনে পরিণত করা হয়। তবে গত ৫ আগস্ট থেকে অধস্তন আদালতে স্বাভাবিক বিচার কাজ শুরু হয়েছে। কিন্তু সুপ্রিম কোর্টে এখনও স্বাভাবিক বিচার কাজ শুরু হয়নি।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa