বিয়ে নিয়ে প্রতারণার দায়ে ৬ জনের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী

walton

ঢাকা: বিয়ের কথা বলে প্রতারণা, মারধর ও টাকা ছিনতাইয়ের অভিযোগে হওয়া মামলায় ভুয়া সাংবাদিকসহ ছয়জনকে দুই বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্ত প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে।

রোববার (০৮ মার্চ) ঢাকার দ্রুত বিচার আদালত-৩ এর বিচারক দেবদাস চন্দ্র অধিকারী এ রায় ঘোষণা করেন।
 
দণ্ডপ্রাপ্তরা হলেন- এম এ মতিন সরোয়ার (৪২), মোস্তফা ওরফে ঝন্টু (৩৪), আজমান ওরফে রানা (২৮), সাগর মিয়া ওরফে আবু তাহের (৩৬), আসাদুজ্জামান ওরফে এরশাদ (৩২) ও কাশেম (২৩)।

ওই আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী আজাদ রহমান জানান, আসামিদের মধ্যে এম এ মতিন সরোয়ার নিজেকে দৈনিক স্বাধীন সংবাদের যুগ্ম সম্পাদক পরিচয় দিতেন। মামলার আসামিরা জামিন নিয়ে পলাতক হয়েছেন। তাই আদালত রায় ঘোষণার পর তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালে ইস্কান্দার আলীর স্ত্রী মারা গেলে বিয়ের জন্য একজন নারীর সন্ধান করতে থাকেন তিনি। একটি দৈনিকে এ সংক্রান্ত বিজ্ঞাপন দেখে তিনি ফোন দিয়ে ইস্টার্ন প্লাজায় গেলে এক বিধবা নারীকে পাত্রী হিসেবে দেখান আসামিরা।

এরপর বিয়ের বিষয়ে কথা বলতে ২০১৫ সালের ২৮ মার্চ ইস্কান্দারকে আসামিরা উত্তরা-পশ্চিম থানাধীন ১০ নং সেক্টরস্থ ১২ নং রোডের ৪ নং বাড়িতে আসতে বলেন। এস্কান্দার আলী সেখানে গেলে আসামিরা তাকে মারধর করেন এবং এক লাখ টাকা মুক্তিপন দাবি করেন। তার কাছে থাকা নয় হাজার টাকা ছিনিয়ে নেন।

এরপর এস্কান্দার আলী মিয়া নামের এক মুক্তিযোদ্ধা ২০১৫ সালের ১ এপ্রিল উত্তরা-পশ্চিম থানায় ৯ জনের বিরুদ্ধে এই মামলা দায়ের করেন। যেখানে দণ্ডপ্রাপ্ত ছয়জন ছাড়াও মানিক, নয়ন ও আলতাফকে আসামি করা হয়। মামলাটি তদন্ত করে সংশ্লিষ্ট থানার এসআই মুহাম্মদ ফিরোজ আলম ছয়জনকে অভিযুক্ত করে ৯ এপ্রিল চার্জশিট দাখিল করেন। মানিক, নয়ন ও আলতাফের অব্যাহতির আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

একই বছরের ১৩ জুলাই ৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলাটির বিচার চলাকালে আদালত চার্জশিটে থাকা ১১ সাক্ষীর মধ্যে চারজনের সাক্ষ্যগ্রহণ শেষে এই রায় দেন।

সংশ্লিষ্ট আদালতের আইনজীবী বলেন, এ সাজার মধ্য দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে। পরবর্তীতে কেউ আর ভুয়া পরিচয় দিয়ে এ ধরনের অপরাধ করার সাহস পাবে না।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, মার্চ ০৮, ২০২০
কেআই/জেডএস

সিসিকের সাবেক মেয়র কামরানের স্ত্রী করোনা আক্রান্ত
বাগেরহাটে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১
নিহত ৫ জনের পরিচয় শনাক্ত করেছে ইউনাইটেড কর্তৃপক্ষ
ইউনাইটেড হাসপাতালে আগুন: মৃতদের মধ্যে ৩ জন করোনা পজিটিভ
ঢামেকে সংগ্রহ করা প্লাজমা রোগীদের শরীরে প্রয়োগ


ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি
শিল্পাচার্য জয়নুল আবেদিনের প্রয়াণ
চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়ালো, নতুন ২১৫
বৌভাত খেয়ে ফেরার পথে নৌকাডুবি, কনের বাবাসহ নিখোঁজ ৪
অগ্নিনির্বাপনের ব্যবস্থা ছিলো না ইউনাইটেডের করোনা ইউনিটে