ভিপি নুরকে ৩ দিনের মধ্যে পাসপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নুরুল হক নুর

walton

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরকে পাসপোর্ট দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল বুধবার যথাযথ ঘোষণা করে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ'র হাইকোর্ট বেঞ্চ রায় পাওয়ার তিন দিনের মধ্যে তাকে পাসপোর্ট দিতে নির্দেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মহসিন রশিদ। পরে আইনজীবী মহসীন রশিদ সাংবাদিকদের বলেন, আদালত রুল অ্যাবসুলেট করে রায়ের কপি (অনুলিপি) পাওয়ার তিন দিনের মধ্যে তাকে পাসপোর্ট দিতে বলেছেন।

গত বছরের ২০ অক্টোবর মহসিন রশিদ জানান, পাসপোর্ট করতে দিয়ে নির্ধারিত সময়ে না পেয়ে হাইকোর্টে রিট করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর।

ওইদিন ভিপি নুর সাংবাদিকদের বলেছিলেন, আমি ডাকসুর ভিপি হয়েও এ পর্যন্ত চারবার ছাত্রলীগের সন্ত্রাসীদের দ্বারা আক্রমণের শিকার হয়েছি। সে কারণে আমি শারীরিকভাবে আহত। চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য আমাকে বিদেশে যাওয়ার পরামর্শ দিয়েছেন। এজন্য এপ্রিল মাসের ২৩ তারিখ পাসপোর্টের জন্য আবেদন করি। ইমার্জেন্সি পাসপোর্ট। যথাযথ নিয়মে, ফি দিয়ে। মে মাসের ২ তারিখ পাসপোর্ট দেওয়ার কথা ছিল। কিন্তু রহস্যজনক কারণে দীর্ঘদিন পাসপোর্টটি ঝুলিয়ে রাখা হলো। পরে ১ আগস্ট আদালতের শরণাপন্ন হই। ...দীর্ঘদিন বন্ধ ছিল (আদালত)।

তিনি আরও বলেন, পাসপোর্ট একটি মানুষের মৌলিক অধিকার। আমি ঢাবির কেন্দ্রীয় ছাত্র সংসদের নির্বাচিত ভিপি। ছাত্রপ্রতিনিধি হিসেবে বাইরের দেশের স্টুডেন্ট ইউনিয়নের সঙ্গে প্রোগ্রাম থাকতে পারে। নেপালের একটি ইউনিভার্সিটির ইনভাইটেশনে গেস্ট ছিলাম। কিন্তু পাসপোর্ট না থাকায় যেতে পারিনি। অক্সফোর্ড ইউনিয়নের সঙ্গে আমাদের প্রোগ্রাম হওয়ার কথা। কিন্তু পাসপোর্ট না থাকায় যেতে পারছি না।

ভিপি নুর আরও বলেন, আমার ভিপি পদের মেয়াদ আগামী বছরের ১১ মার্চ পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মার্চ ০৪, ২০২০
ইএস/এএ

লকডাউন: মৃত্যুপথযাত্রী মাকেও দেখতে যাননি ডাচ প্রধানমন্ত্রী
নারগিস ফাখরির সঙ্গে তাপসের গান ‘নিত দিন জিয়া মারা’
কোটচাঁদপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
ধরা পড়ে আবারও বিয়ের পিঁড়িতে নারী ভাইস চেয়ারম্যান
নারায়ণগঞ্জে সর্বোচ্চ করোনা শনাক্তের দিন শহর ফাঁকা!


বোলারদের মাস্ক ব্যবহারের পরামর্শ মিসবাহ’র
শিরোইল পুলিশ ফাঁড়ির ১৮ সদস্য কোয়ারেন্টিনে
লালা ব্যবহার নিষিদ্ধ হলে মানুষ আর ক্রিকেট দেখবে না: স্টার্ক
মুকসুদপুরে পৃথক সংঘর্ষের ঘটনায় ওসিসহ আহত ৪৫
আগৈলঝাড়ায় শ্বাসরোধ করে গৃহবধূকে হত্যা