সব থানায় ডিজিটাল পরিমাপক যন্ত্র সরবরাহের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্টের ফাইল ফটো

walton

ঢাকা: উদ্ধার বা জব্দ করা মাদকদ্রব্যের পরিমাপের জন্য দেশের প্রতিটি থানায় ডিজিটাল পরিমাপক যন্ত্র সরবরাহে ব্যবস্থা পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মাদক উদ্ধার সংক্রান্ত এক মামলায় আসামির জামিন আবেদনের শুনানিতে রোববার (২৭ সোমবার) এমন আদেশ দেন বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী। আসামি পক্ষে ছিলেন আইনজীবী উজ্জ্বল পাল।

আইনজীবীরা জানান, গত বছরের ২ আগস্ট ১০০ গ্রাম হেরোইনসহ মো. সাগর নামের এক যুবককে কাফরুল থেকে গ্রেপ্তার করা হয়। ওইদিনই এই ঘটনায় কাফরুল থানার উপ-পরিদর্শক (এসআই) সোহেল রানা বাদী হয়ে সাগরের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করেন। এ মামলার তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা (এসআই) ইমদাদুল হক গত বছরের ১০ সেপ্টেম্বর নিম্ন আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে রাসায়নিক পরীক্ষায় ১২ গ্রাম হেরোইন পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়।

এদিকে নিম্ন আদালতে জামিন খারিজের পর হাইকোর্টে আবেদন করেন সাগর। ওই আবেদনের শুনানিতে হেরোইনের পরিমাপে অসংগতির বিষয়টি আদালতের নজরে আসার পর হাইকোর্ট মামলার বাদী ও তদন্ত কর্মকর্তাকে তলব করেন।
পরে দুইজনই আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দেন ও নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। থানায় ওজন পরিমাপের কোনো যন্ত্র না থাকায় বাইরে থেকে পরিমাপ করে অনুমানের ভিত্তিতে ওই ওজন উল্লেখ করা হয়। 

আদালত তাদের ভবিষ্যতের জন্য সতর্ক করে আইজিপির প্রতি ওজন পরিমাপক যন্ত্র সরবরাহে ব্যবস্থার নির্দেশ দেন। এ ছাড়া সাগরকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন বলে জানিয়েছেন আইনজীবীরা।

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
ইএস/এমএ

করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন
করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার চিঠি
প্রধানমন্ত্রীর তহবিলে ১০ কোটি টাকা দিচ্ছে বসুন্ধরা গ্রুপ
উল্লাপাড়ায় ৩০ গণপরিবহনকে জরিমানা


গরীব-অসহায়দের বাড়িতে খাদ্য পৌঁছে দিলেন মন্ত্রী শ ম রেজাউল
ডিএনসিসির পরিচ্ছন্নতা-মশক নিধনকর্মীদের গ্লাভস-জুতা বিতরণ
সিলেটে রাস্তার পাশে পড়ে থাকা বিদেশি নাগরিক আইসোলেশনে
বশেফমুবিপ্রবিতে প্রস্তুত হ্যান্ড স্যানিটাইজার বিতরণ 
নওগাঁয় মেয়েকে হত্যার অভিযোগে মা আটক