php glass

মাদক মামলার নিষ্পত্তিতে সুপ্রিম কোর্টের সার্কুলার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সুপ্রিম কোর্ট

walton

ঢাকা: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের অধীনে ট্রাইব্যুনাল স্থাপন কিংবা গেজেট প্রকাশের মাধ্যমে বিকল্প আদালতকে ক্ষমতা না দেওয়া পর্যন্ত ফৌজদারি কার্যবিধি অনুসারে মাদক মামলার বিচারিক কার্যক্রম চল‍া নিয়ে সার্কুলার জারি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত এ সার্কুলার অধস্তন আদালতের সংশ্লিষ্টদের অনুসরণ করতে বলা হয়েছে।

সার্কুলারে বলা হয়, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ফৌজদারি বিবিধ ৪০৩৮৮/২০১৯ নং মোকদ্দমায় গত ২০ অক্টোবরের আদেশে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের দ্বৈত বেঞ্চ আদেশ প্রদান করেন।

“....সার্বিক অবস্থা বিবেচনায় আদালত আদেশ প্রদান করছে যে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ধারা ৪৪ অনুসারে ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা কিংবা গেজেট প্রকাশের মাধ্যমে বিকল্প আদালতকে ক্ষমতা না দেওয়া অথবা ট্রাইব্যুনাল সংক্রান্ত আইনের বিধান সংশোধন না হওয়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর অধীনে দায়েরকৃত সকল মামলার বিচারকি কার্যক্রম ফৌজদারি কার্যবিধির ধারা ৫(২) অনুসরনে ওই কার্যবিধির ২য় তফসিলে উল্লেখিত ‘অন্যান্য আইন সমূহের অধীনে অপরাধ’ বিধান অনুযায়ী পরিচালিত হবে।”

এমতবস্থায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ এর প্রতিপালন সংক্রান্ত হাইকোর্ট বিভাগের ফৌজদারি বিবিধ ৪০৩৮৮/২০১৯ নং মোকদ্দমায় উল্লিখিত আদেশ যথাযথভাবে অনুসরণ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ প্রদান করা হয় বলে সার্কুলারে উল্লেখ করা হয়।

সম্প্রতি এ সার্কুলার জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, নভেম্বর ০৯,২০১৯
ইএস/এসএইচ

আশুলিয়ায় শ্রমিককে মারধরের ঘটনায় যুবলীগ নেতা গ্রেফতার
সংঘাতের অভিশাপে বিবর্ণ ইরাকের আকর্ষণীয় পর্যটনকেন্দ্র
মনিটরিং দল আসছে টের পেয়ে ২৬০ টাকা কেজির পেঁয়াজ ২০০
প্রতিবন্ধী যুবককে মারধরের অভিযোগ, এসআই-নায়েক প্রত্যাহার
পর্দা নামলো ফোকফেস্টের পঞ্চম আসরের


সিলেটে প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় বসছে ২ লাখ শিক্ষার্থী
সিরিয়াল কিলার কালা মনির এবার পুলিশের খাঁচায়
টেস্টে আমি যা ভেবেছিলাম এর চেয়ে খারাপ হয়েছে: পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
মাঠ ছাপিয়ে দর্শক উচ্ছ্বাস চন্দনা মজুমদার আর জুনুনে