php glass

এনবিএল’র অর্থ আত্মসাৎ: ৫ জনকে গ্রেফতারের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সুপ্রিম কোর্ট

walton

ঢাকা: ন্যাশনাল ব্যাংক লিমিটেডের (এনবিএল) দুই কোটি ৫৯ লাখ ৪০ হাজার টাকা পরিশোধ না করে আত্মসাৎ করার অভিযোগে দুর্নীতির মামলায় চীনা এক নাগরিকসহ পাঁচজনকে গ্রেফতারে পদক্ষেপ নিতে বলেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাদের পাসপোর্ট জব্দ করতে বলা হয়েছে।

এছাড়া বিচারিক আদালতে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই দুর্নীতির মামলা বাতিল চেয়ে ব্যাংকটির সাবেক এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরীর আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে বুধবার (০৬ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাঁচ আসামি হলেন- ব্যাংকের সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল ওদুদ খান, দি সিনফা নিটাস লিমিটেড এর কোম্পানির চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুং, এমডি খসরু আল রহমান, পরিচালক মনসুরুল হক ও মো. গোলাম মোস্তফা।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল মতিন খসরু। দুদকের পক্ষে আইনজীবী ছিলেন মো. খুরশীদ আলম খান ও ব্যারিস্টার মো. নওশের আলী মোল্লা।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। 

পরে খুরশীদ আলম খান বলেন, এ মামলায় জামিনে থাকা শাহাবুদ্দিন চৌধুরী মামলা বাতিলে হাইকোর্টে আবেদন করেছেন। যেটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেছেন আদালত। এছাড়া ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি করতে নির্দেশ দেন।

একেএম আমিন উদ্দিন মানিক বলেন, এ মামলার পলাতক পাঁচ আসামিকে দ্রুত গ্রেফতার ও তারা যাতে বিদেশে পালাতে না পারে সেজন্য পাসপোর্ট জব্দ করার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণে আইজিপিকে নির্দেশ দিয়েছেন আদালত।   

ঘটনার বিবরণী উল্লেখ করে আমিন উদ্দিন মানিক আরও জানান, সৃজনকৃত জাল দলিল দাখিল করে দি সিনফা নিটাস লিমিটেড নামীয় কোম্পানি খুলে ব্যাক টু ব্যাক এলসি খোলার নিশ্চয়তা নিয়ে ব্যবসা পরিচালনা করে ন্যাশনাল ব্যাংক দিলকুশা শাখার দুই কোটি উনষাট লাখ চল্লিশ হাজার টাকা পরিশোধ না করে আত্মসাৎ করায় দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর হোসেন ২০১৭ সালের ১৭ জুন ছয় জনকে আসামি করে মতিঝিল থানার মামলা দায়ের করেন।
 
তদন্ত শেষে ২০১৮ সনের ২৪ জুন এ মামলায় অভিযোগপত্র দাখিল করেন। মামলাটি বর্তমানে ঢাকার বিশেষ জজ আদালত-৫ এ বিচারাধীন রয়েছে বলে জানান আমিন উদ্দিন মানিক।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
ইএস/জেডএস

‘সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী করতে সরকার সবসময় আন্তরিক’
বুলবুল-রোকন ছাড়া কলকাতায় অভিষেক টেস্টের ক্রিকেটাররা
ছুরিকাঘাতে কলেজ ছাত্র খুন
সশস্ত্র বাহিনী দিবসে চট্টগ্রামে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা
খেলা নিয়ে জমজ ভাইয়ের মারামারি, প্রাণ গেলো একজনের


ভুটান ঢুকলেই বাংলাদেশিদের প্রতিদিন গুনতে হবে ৫৬০০ টাকা!
লামায় হাতির আক্রমণে বৃদ্ধের মৃত্যু
গণহত্যা মামলায় সাক্ষ্য দিলেন সাংবাদিক কামরুল
যবিপ্রবিতে ভর্তি পরীক্ষা, বহিস্কার ২
সিআইপি সম্মাননা পেলেন আদম তমিজী হক