php glass

সুপ্রিম কোর্ট বারে মালয়েশিয়ার সাবেক প্রধান বিচারপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অনুষ্ঠান। ছবি- বাংলানিউজ 

walton

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধান বিচারপতি জাকি বিন আজমী। বর্তমানে তিনি দুবাই আন্তর্জাতিক আর্থিক আদালতের প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন।

মঙ্গলবার ‘মিট দ্যা বার’ নামে ওই অনুষ্ঠানের আয়োজন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। শহীদ শফিউর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন।
 
সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলী। জ্যেষ্ঠ আইনজীবী ড. কামাল হোসেন অনুষ্ঠানে আন্তর্জাতিক সালিশী মামলার ব্যাপারে সংক্ষেপে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন। 

বাংলাদেশে বিপুল মামলার জট ও তার সুরাহা প্রসঙ্গে বিচারপতি জাকি বিন আজমী বলেন, মালয়েশিয়া মামলার জট কমাতে পারলে বাংলাদেশ কেন পারবে না? এর জন্য বিচারক ও আইনজীবীদের উদ্যোগ নিতে হবে। একটি মামলার বিচার নিষ্পত্তি করার পরই কেবল আরেকটি মামলা ধরতে হবে। মামলায় শুনানি মূলতবি করা যাবে না। এ পদ্ধতি অবলম্বন করে মালয়েশিয়ায় মামলার জট কমেছে। বাংলাদেশও একই পদ্ধতি গ্রহণ করলে অবশ্যই মামলার জট কমবে। এ জন্য বিচারকদের কাজে আইনজীবীকে সহযোগিতা করতে হবে বলে জানান তিনি।
 
পরে বিচারপতি মোহাম্মদ ইমান আলীও বক্তব্যে মামলার জট কমাতে আইনজীবীদের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, বিচারপ্রার্থীদের ন্যায় বিচার নিশ্চিত করতে আইনজীবীদের সহযোগিতার মানসিকতা দেখাতে হবে। মামলা মূলতবি রাখার মানসিকতা থেকেও বেরিয়ে আসতে হবে।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯
ইএস/এইচজে

ক্লিক করুন, আরো পড়ুন: আইন আইনজীবী
ছুরিকাঘাতে কলেজ ছাত্র খুন
সশস্ত্র বাহিনী দিবসে চট্টগ্রামে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা
খেলা নিয়ে জমজ ভাইয়ের মারামারি, প্রাণ গেলো একজনের
ভুটান ঢুকলেই বাংলাদেশিদের প্রতিদিন গুনতে হবে ৫৬০০ টাকা!
লামায় হাতির আক্রমণে বৃদ্ধের মৃত্যু


গণহত্যা মামলায় সাক্ষ্য দিলেন সাংবাদিক কামরুল
যবিপ্রবিতে ভর্তি পরীক্ষা, বহিস্কার ২
সিআইপি সম্মাননা পেলেন আদম তমিজী হক
রাজশাহী শিল্পকলা একাডেমির সাবেক নৃত্য প্রশিক্ষক গ্রেফতার
বাড়তি জনপ্রিয়তায় ৯ দলের আইপিএল!