php glass

নতুন ঋণ পাবে না ২ শতাংশের সুবিধাভোগী ঋণখেলাপিরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্ট/ফাইল ফটো

walton

ঢাকা: যেসব ঋণখেলাপি শতকরা দুই শতাংশ ডাউন পেমেন্টের সুবিধা নেবেন তারা আগামী ২০ অক্টোবর পর্যন্ত আর কোনো ব্যাংক থেকে ঋণ সুবিধা নিতে পারবেন না বলে নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

এক আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার শামীম খালেদ ও মো. মুনীরুজ্জামান।

পরে মুনীরুজ্জামান বলেন, ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপনের বিষয়ে আবেদনকারী একটি আবেদন দেন। ওই আবেদনের শুনানি নিয়ে যারা শতকরা ২ শতাংশ ডাউন পেমেন্টের সুবিধা নেবেন তারা আগামী ২০ অক্টোবর পর্যন্ত আর কোনো ব্যাংক থেকে নতুন ঋণ সুবিধা নিতে পারবেন না মর্মে আদেশ দিয়েছেন। 

বাংলাদেশ ব্যাংকের জারি করা ওই প্রজ্ঞাপন নিয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে এ আবেদন করা হয়। 

গত ২১ মে হাইকোর্ট এক আদেশে বাংলাদেশ ব্যাংকের এই প্রজ্ঞাপনের কার্যকারিতার ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছিলেন। 

পরবর্তীতে এই স্থিতি অবস্থার আদেশ বাড়ানো হয়। আপিল বিভাগ গত ৮ জুলাই এক আদেশে শর্তসাপেক্ষে হাইকোর্টের আদেশ স্থগিত করেন। এরই ধারাবাহিকতায় গত ২৩ জুলাই হাইকোর্ট ১৬ মে জারি করা প্রজ্ঞাপন নিয়ে রুল জারি করেন।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৯
ইএস/এএ

ksrm
কৃষ্ণপুরের ১৩১ শহীদের প্রতি শ্রদ্ধা, স্মৃতিচারণ
নবীগঞ্জে ৫ পাখি শিকারিকে কারাদণ্ড
‘সমঝোতার’ পর যা বলছে জিপি-রবি
জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব শুরু ২০ সেপ্টেম্বর
অভিষেকে প্রথম ওভারেই উইকেট পেলেন আমিনুল


রংপুর-৩ আসন: ভোটের অনিয়মে দলের জরিমানা ১ লাখ
জনকল্যাণ নিশ্চিত করতে এমপিদের ভূমিকা রাখতে হবে
যুব ফুটবলে মোহামেডানকে হারাল আবাহনী
সিআইপি নির্বাচিত হলেন গাওহার সিরাজ জামিল
প্রবাসে গিয়ে প্রভাসের দেখা পেলেন সুজানা