php glass

সততার সঙ্গে ডিসিদের কাজ করার পরামর্শ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলী। ফাইল ফটো

walton

ঢাকা: বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে জেলা প্রশাসকদের (ডিসি) সততার সঙ্গে কাজ করার পরামর্শ দিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলী।

মঙ্গলবার (১৬ জুলাই) সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনের পঞ্চ কার্য অধিবেশনের আলোচনা শেষে সাংবাদিকদের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার (ভারপ্রাপ্ত) ওসমান হায়দার একথা বলেন। 
 
তিনি বলেন, ‘ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেছেন- বঙ্গবন্ধুর নেতৃত্ব দেশ স্বাধীন না হলে আমাদের পরাধীন থাকতে হতো। নানা রকম নির্যাতন বঞ্চনার শিকার হতে হতো। বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলেন, আমাদের প্রত্যেকের নিজেদের জায়গা থেকে কাজ করে স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে।’
 
ওসমান আলী বলেন, ‘মানবদেহের প্রত্যেকটি অঙ্গ প্রত্যঙ্গ একেক ধরনের কাজ করে। একটির কাজ অন্যটি করতে পারে না। যেমন হৃদপিণ্ড তার কাজ করে, হৃদপিণ্ডের কাজ কিডনি কিংবা কিডনির কাজ হৃদপিণ্ড করতে পারে না। অর্থাৎ যার কাজ তাকেই করতে হবে।’
 
বৈঠক শেষে একজন অতিরিক্ত সচিব বলেন, বিচারপতি ইমান আলী বলেছেন, আপনারা (ডিসি) মাঠ প্রশাসনের সর্বোচ্চ পদে অধিষ্ঠিত। আপনাদের যার যে কাজ সেটি সঠিকভাবে করলে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব। আমাদের সবার উদ্দেশ্যই হচ্ছে- দেশটাকে গড়ে তোলা, সর্বত্র ন্যায়বিচার প্রতিষ্ঠা করা। আদালতের যেসব আদেশ হয় সেগুলো বাস্তবায়নে আপনাদেরও দায়িত্ব আছে। একে অপরের সহযোগিতার মাধ্যমে সেগুলো সমাধানে আপনাদের আন্তরিক হতে হবে। এককভাবে কারও পক্ষেই ন্যায় বিচার করা সম্ভব না।
 
উচ্চ আদালতের আদেশের তথ্য সঙ্গে সঙ্গে জেলা প্রশাসকদের জানানো হবে বলেও জানিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।
 
তিনি বলেন, খাসজমি ও জলমহালের ইজারার মেয়াদ শেষ হওয়ার আগে মামলা নিষ্পত্তি করার পরামর্শ দিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। ইজারার মেয়াদ শেষ হওয়ার আগেই যেন বিরোধ নিরসন করা হয় সেদিকে দৃষ্টি দিতে বিচারপতি ইমান আলী ডিসিদের অনুরোধ জানান। 

সরকারের এই আমলা বলেন, সময় মতো ইজারার বিরোধ নিষ্পত্তি না হলেও রাষ্ট্র রাজস্ব থেকে বঞ্চিত হয়। সুতরাং ভূমি বিরোধ ও ইজারার বিষয়ে সতর্ক থাকতেও জেলা প্রশাসকদের নির্দেশনা বিচারপতি ইমান আলী।
 
এ সময় ৬৪ জেলার প্রশাসক ছাড়াও মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২২২২ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এসই/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন: আদালত
ksrm
জয় দিয়ে মৌসুম শুরু জুভেন্টাসের
‘ডেঙ্গু নিয়ন্ত্রণের অবদানে পুরস্কার নেননি মন্ত্রী’
ব্যাংককে পুরস্কারে ভূষিত রাউজানের সুমন দে
শেষ দিকের গোলেও হার এড়াতে পারল না ম্যানইউ
শাহজাদপুরে দু’পক্ষের সংঘর্ষে আ’লীগ নেতা নিহত


নান্দাইলে দুই পরিবারের সংঘর্ষে আহত কিশোরের মৃত্যু
শেবাচিমের ইতিহাসে সেবা নিচ্ছে সর্বোচ্চ সংখ্যক রোগী
ধানমন্ডি-যাত্রাবাড়ীতে লার্ভা পাওয়ায় জেল-জরিমানা
রামেক হাসপাতাল ছাড়ছেন ডেঙ্গুরোগীরা
কথা-কবিতা-গানে রিজিয়া রহমান স্মরণ