php glass

বিএসটিআইয়ের আইনজীবীকে আদালতের তিরস্কার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্ট

walton

ঢাকা: ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধের মান আশঙ্কাজনক বা ক্ষতিকর কোনো কিছুই পাওয়া যায়নি উল্লেখ করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটিশনের (বিএসটিআই) দেওয়া প্রতিবেদনে আদালত সন্তোষ প্রকাশ করেছেন গণমাধ্যমে সংস্থাটির আইনজীবীর দেওয়া এমন বক্তব্যে অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে আদালতের আদেশ ছাড়া এটি নিয়ে কোনো ধরনের বিভ্রান্তিকর তথ্য ও বিজ্ঞাপন প্রচার না করতে মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়েছে। ওই বক্তব্যের কারণে বিএসটিআইয়ের আইনজীবীকে উচ্চ আদালত তিরস্কারও করেছেন।

মঙ্গলবার (০৯ জুলাই) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ মামলাটির পরবর্তী শুনানির জন্য আগামী ১৪ জুলাই পরবর্তী শুনানির দিনও ধার্য করেছেন আদালত।

আদালতে বিএসটিআইয়ের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার সরকার এম আর হাসান। রিট আবেদনকারী পক্ষে ছিলেন মো. তানভীর আহমেদ।

আদালত বিএসটিআইয়ের আইনজীবীকে উদ্দেশ্যে করে বলেন, আপনারা দুধ নিয়ে প্রতিবেদন দিলেন। এরপর এটা নিয়ে আমরা কোনো আদেশও দিলাম না। এমনকি এই প্রতিবেদনের সত্যতাও পরীক্ষা হয়নি। তারপরও আপনি মিডিয়ায় গিয়ে বললেন, প্রতিবেদনে আদালত সন্তোষ প্রকাশ করেছেন। আর এরপর প্রাণ কোম্পানি আমাদের (হাইকোর্ট) উদ্ধৃতি দিয়ে মিডিয়ায় বিজ্ঞাপন দিলো।

ওই বিজ্ঞাপনে বলা হয়েছে, দেশের একমাত্র খাদ্যমান নিয়ন্ত্রণ সংস্থা বিএসটিআই সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধের মান পরীক্ষা করে আদালতে প্রতিবেদন দেন।

এই প্রতিবেদনে প্রাণ কোম্পানির দুধকে সম্পূর্ণ নিরাপদ উল্লেখ করা হয়েছে, যা ইতোমধ্যেই দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

আদালত বলেন, যে প্রতিবেদনে কোনো শুনানিই হলো না, আদালত কোনো আদেশ দিলেন না। তারপরও আদালতকে জড়িয়ে বিজ্ঞাপন প্রচার হলো। এখন বলুন, এই দুধ পানে যদি কেউ অসুস্থ হয় বা কোনো দুর্ঘটনা ঘটে তবে তার দায় কে নেবে?

এরপর আদালত বিএসটিআইয়ের আইনজীবীকে বলেন, কোনো বিভ্রান্তিকর তথ্য দেবেন না। এটি নিয়ে কোনো বিজ্ঞাপন প্রচার করবেন না।

গত বছরের ১৬ মে বাণিজ্যিকভাবে পাস্তুরিত দুধ সম্পর্কে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়েরিয়াল ডিজিস রিসার্চ, বাংলাদেশের (আইসিডিডিআরবি) একটি গবেষণা বাংলানিউজসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

গণমাধ্যমে প্রকাশিত ওইসব প্রতিবেদন যুক্ত হাইকোর্টে রিট করেন আইনজীবী মো. তানভীর আহমেদ এ রিট করেন।

এই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছর ২১ মে এক আদেশে বিশেষজ্ঞ ও গবেষকদের নিয়ে কমিটি গঠন করে বাজারে থাকা পাস্তুরিত দুধের মান পরীক্ষা করে প্রতিবেদন দিতে খাদ্য ও স্বাস্থ্যসচিব এবং বিএসটিআইয়ের মহাপরিচালককে নির্দেশ দেন হাইকোর্ট। এই আদেশের পর গত ২৫ জুন বিএসটিআইয়ের আইনজীবী আদালতে প্রতিবেদন উপস্থাপন করেন। কিন্তু কোনো শুনানির আগেই সেদিন তিনি গণমাধ্যমে বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ০৭২৭ ঘণ্টা, জুলাই ১০,২০১৯
ইএস/এএটি

৩ বছরে ২৫ হাজার ‘ডিজিটাল ল্যাব’ প্রতিষ্ঠা করা হবে: পলক
সিলেটে খালিদ হত্যায় ৫ জনের বিরুদ্ধে মামলা
আমি কখনও ফেসবুক অ্যাকাউন্ট খুলিনি: মির্জা ফখরুল
ফিলিস্তিনি বাড়িঘর ধ্বংসে বাংলাদেশের নিন্দা
‘বাচ্চাদের কোনোমতে পান্তাভাত দিয়ে ভুলিয়ে রেখেছি’


শাহজালাল (র.) এর ওরস, ৭শ’ বছরের ইতিহাস
রুপগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩
চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহত ২
রাজধানীর খামারবাড়িতে বোমা সদৃশ বস্তুর সন্ধান
প্রিয়া সাহা ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান জানান মিলার