php glass

সুপ্রিম কোর্ট খুলছে রোববার, আলোচিত যত মামলা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সুপ্রিম কোর্টের ফাইল ছবি

walton

ঢাকা: অবকাশকালীন ছুটি শেষে রোববার (১৬ জুন) খুলছে সুপ্রিম কোর্ট। খোলার পর শুনানিতে উঠছে কয়েকটি আলোচিত মামলা। এর মধ্যে রয়েছে, বিএসটিআই পরীক্ষায় ধরা পড়া নিম্নমানের পণ্য বাজার থেকে না সরানোয় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের তলব, আদালত স্থানান্তর নিয়ে খালেদা জিয়ার রিট, ঋণ খেলাপিদের তালিকা নিয়ে রিট, মানবতারিবোধী অপরাধ মামলায় দুই আসামির আপিল, ওয়াসার পানি পরীক্ষার রিট শুনানি অন্যতম।

এছাড়া দুই বাসের রেষারেষিতে হাত হারানোর পর মারা যাওয়া রাজীবের ক্ষতিপূরণ নিয়ে রিট মামলার রায়ের জন্য ২০ জুন দিন ধার্য রয়েছে।  
 
২৬ মে থেকে ১৩ জুন পর্যন্ত সুপ্রিম কোর্টের অবকাশ ছিলো। অবকাশ শেষে রোববার সুপিম কোর্ট কোর্ট খোণার পর শুনানিতে যেসব আলোচিত মামলা শুনানিতে উঠছে সেগুলো হলো-
 
নিম্নমানের পণ্য
বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় অকৃতকার্য হওয়া নামি-দামি কোম্পানি ও প্রতিষ্ঠানের নিম্নমানের (সাব স্ট্যান্ডার্ড) ৫২ পণ্য বাজার থেকে অবিলম্বে সরানোর আদেশ বাস্তবায়ন না করায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে ২৩ মে তলব করেছিলেন হাইকোর্ট।
 
বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে ১৬ জুন তাকে হাইকোর্টে হাজির হতে হবে।

একই সঙ্গে তার বিরুদ্ধে আদালত অবমাননার রুলও জারি করেছেন হাইকোর্ট। ২ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
ঋণ খেলাপি
এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে ২১ মে ঋণখেলাপিদের সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংক যে নীতিমালা জারি করেছেতার কার্যক্রমের ওপর ২৪ জুন পর্যন্ত  স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দিয়েছেন হাইকোর্ট।
 
গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার মনিরুজ্জামান।

ওইদিন মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, ১৬ মে ঋণ খেলাপিদের নতুন করে একটা সুযোগ দিয়ে ২ শতাংশ সুদ জমা দিয়ে ১০ বছরের জন্য ঋণ পুনঃতফসিলের সুযোগ দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। ১৬ মে এটির কথা আদালতে বলেছিলাম। কিন্তু তারা বললো এ ধরনের সার্কুলার হয়নি। এ কারণে ঋণ খেলাপিদের তালিকা দিতে ২৪ জুন পর্যন্ত তাদের সময় দেন। এর মধ্যে ওইদিন বিকেলে তারা এটা ওয়েবসাইটে প্রকাশ করে। এখন এ সার্কুলার চ্যালেঞ্জ করেছি।
 
তিনি বলেন, ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ঋণ খেলাপির হাত থেকে মুক্তি পাবে, এ কারণে সিআইবি তে তাদের নাম থাকবে না। তখন নতুন করে হাজার হাজার কোটি টাকা ঋণ নিয়ে যাবে। এতে ব্যাংকের মেরুদণ্ড ভেঙে যাবে। এ কারণে আদালতের কাছে আবেদন জানিয়েছিলাম-মামলার শুনানি না হওয়া পর্যন্ত সার্কুলের কার্যক্রম স্থগিত রাখার জন্য। আদালত ২৪ জুন পর্যন্ত সার্কুলারের কার্যক্রমের ওপর স্থিতাবস্থা দিয়েছেন।  
 
ওয়াসার পানি পরীক্ষা
ঢাকা ওয়াসার ৪টি সোর্স পয়েন্ট, ১০টি জোন, ১০টি ঝুঁকিপূর্ণ এবং ১০টি র‌্যান্ডম এলাকার নমুনা সংগ্রহ করে পানি পরীক্ষা করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের নির্দেশে গঠিত কমিটি বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় ও আইসিডিডিআর,বি এর ল্যাবে ওয়াসার খরচে পানি পরীক্ষা করে ২ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. সাবিতা রিজওয়ানা রহমান আদালতে তার মতামত তুলে ধরার পর ২১ মে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
অধ্যাপক সাবিতা রিজওয়ানা রহমান আদালতের নির্দেশে গঠিত ওয়াসার পানি পরীক্ষা কমিটির সদস্য।

এক রিট আবেদনের শুনানি নিয়ে গত বছরের ৬ নভেম্বর হাইকোর্ট ঢাকা ওয়াসার পানি পরীক্ষার জন্য প্রতিষ্ঠানের নামা উল্লেখ করে চার সদস্যের কমিটি গঠন করার আদেশ দেন।

গত ১৮ এপ্রিল স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।
 
মানবতাবিরোধী অপরাধ মামলা
মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত  জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলাম এবং  জাতীয় পার্টির সাবেক নেতা ও সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল শুনানির জন্য ১৮ জুন দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

১০ এপ্রিল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ দিন ধার্য করেন। ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আজহারকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

২০১৫ সালের ২৮ জানুয়ারি ১১৩ যুক্তিতে আজহারকে নির্দোষ দাবি করে  খালাস চেয়ে আপিল করেন তার আইনজীবীরা।
 
২০১৪ সালের ২৩ ডিসেম্বর মুক্তিযুদ্ধ চলাকালে নিজের নামে ‘কায়সার বাহিনী’ গঠন করে যুদ্ধাপরাধ সংঘটনকারী হবিগঞ্জ মহকুমার রাজাকার কমান্ডার ও শান্তি কমিটির সদস্য সৈয়দ মোহাম্মদ কায়সারকে সর্বোচ্চ সাজাসহ ২২ বছরের কারাদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।
 
যুদ্ধাপরাধীদের মধ্যে প্রথমবারের মতো অন্য অপরাধের পাশাপাশি ধর্ষণের দায়ে ফাঁসির আদেশ পান কায়সার। 

পরের বছর ১৯ জানুয়ারি নিজেকে নির্দোষ দাবি করে ফাঁসির সাজা বাতিল ও বেকসুর খালাসের আর্জি জানিয়ে আপিল করেন ।
 
খালেদা জিয়ার রিট
বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে আদালত স্থানান্তর করে সরকারের জারি করা প্রজ্ঞাপনের বৈধতার রিট শুনানি হাইকোর্টের নিয়মিত বেঞ্চে হবে।

১১ জুন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ নিয়মিত বেঞ্চে পাঠানোর এ আদেশ দেন।

পরে খালেদার আইনজীবীরা জানিয়েছেন, অবকাশ শেষ হওয়ার পর নিয়মিত বেঞ্চে রিটটি শুনানির জন্য উপস্থাপন করা হবে।  
খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারের দুই নম্বর ভবনে আদালত স্থানান্তর করে গত ১২ মে গেজেট জারি করা হয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, জুন ১৫,২০১৯
ইএস/এমএ

বন্যায় গাইবান্ধার পাঁচ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত
চন্দ্রাভিযান স্মরণে হ্যাজার্ডের ৫০ নাম্বার জার্সি 
গাজীপু‌রে ৫ টন পলিথিন জব্দ
পুলিশ একাডেমিতে মৈত্রী ভবন পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার 
রশিদ-নবীদের নিয়ে বোমা ফাটালেন গুলবাদিন


বগুড়ায় বন্যায় ফসলের ১২৩ কোটি টাকার ক্ষতি
সেলস অফিসার নিয়োগ দেবে ন্যাশনাল পলিমার
ডিএসইর প্রধান সূচক ৫ হাজারের নিচে
ব্যাংকারদের সক্ষমতা বাড়ানোর পরামর্শ
ক্ষেতলালে মোটরসাইকেলের ধাক্কায় ভ্যান চালক নিহত