php glass

নবজাতক চুরি করে পাচার: দু’জনের যাবজ্জীবন কারাদণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে নবজাতক চুরি করে পাচারের অভিযোগের মামলায় দু’জনকে যাবজ্জীবন কারাদণ্ডসহ প্রত্যাককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) বিকেলে ঢাকার তৃতীয় মানবপাচার দমন ট্রাইব্যুনালের বিচারক জয়শ্রী সমাদ্দার আসামি মো. মানিকের উপস্থিততে এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- গাজীপুরের বোর্ডবাজার কুনিয়াপাচু এলাকার ঝর্না বেগম ও নারায়ণগঞ্জের ফতুল্লার চাঁনমারা বস্তির মো. মানিক। ঝর্না বেগম পলাতক রয়েছেন। মানিককে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দারোয়ান আব্দুল মতিন ও বিশেষ আয়া শিলার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দিয়েছেন ট্রাইব্যুনাল।

মামলার অভিযোগ থেকে জানা যায়, শিশুটির বাবা মনিরুল ইসলাম ২০০৫ সালের ডিসেম্বরে ঢাকা মেডিকেল থেকে তার নবজাতক চুরির অভিযোগে ঢাকার সবুজবাগ থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় আসামি ঝর্না, মানিক, শিলা ও মতিনকে অব্যাহতির সুপারিশ করে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেন তদন্ত কর্মকর্তা। আসামিরা তখন ঢাকার পঞ্চম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল থেকে অব্যাহতিও পেয়ে গিয়েছিলেন৷ কিন্তু পরে পুলিশ খিলগাঁও থানার রামপুরা ওয়াপদা রোডের একটি বাড়ি থেকে এক নবজাতক শিশুসহ এক নারীকে আটক করেন। ওই নারী স্বীকার করেন যে শিশুটি তার নিজের নয়। সেখানে আরও একটি শিশুর সন্ধান পান।

পরে পুলিশের তদন্তে বেরিয়ে  আসে, শিশু দু’টিকে ঢাকা মেডিকেল থেকে ঝর্না ও মানিক চুরি করে এনেছিলেন। তাদের সহায়তা করেন দারোয়ান মতিন ও আয়া শিলা।

২০০৬ সালের জানুয়ারিতে খিলগাঁও থানায় মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে নতুন করে মামলা হয়। মামলাটির বিচারকাজ চলাকালে আদালত নয়জনের সাক্ষীর জবানবন্দি গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, জুন ১১, ২০১৯
এমএআর/এএ

সাম্প্রদায়িক শক্তি বড় হামলার প্রস্তুতি নিচ্ছে: কাদের
শহীদ জননী জাহানারা ইমামের প্রয়াণ
সাভারে ইজিবাইকের ধাক্কায় বৃদ্ধা নিহত
দুর্দান্ত সেঞ্চুরিতে ম্যাচ সেরা অ্যারন ফিঞ্চ
ইংলিশদের হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া


কান্তজিউ মন্দির পরিদর্শনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত
৪ ব্যক্তি-প্রতিষ্ঠানকে অনুদান দিলেন প্রধানমন্ত্রী
ইফা ডিজির ক্ষমতা খর্ব, স্বস্তিতে কর্মকর্তা-কর্মচারীরা
দিনাজপুরে বজ্রপাতে ৩ জনের মৃত্যু
‘বাজেট বাস্তবায়নে ব্যর্থ হলে জবাবদিহি করতে হবে’