php glass

সবক্ষেত্রে বাবার পাশে মায়ের নাম ব্যবহারে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্ট

walton

ঢাকা: ২০০০ সালে করা প্রজ্ঞাপন অনুসারে ব্যক্তির পরিচিতির ক্ষেত্রে বাবার নামের পাশে মায়ের নাম উল্লেখ রাখা কার্যকর করতে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (২০ মে) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুরাইয়া বেগম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সামিরা তারান্নুম রাবেয়া ও সুচিরা হোসেন। এর আগে গত ১৩ মে আইনজীবী জোবায়দা পারভীন বাদী হয়ে রিটটি দায়ের করেন।

২০০০ সালের ওই প্রজ্ঞাপনে বলা হয়, সরকার সিদ্ধান্ত নিয়েছে, এখন থেকে বাংলাদেশে সন্তানের পরিচিতির ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি বাধ্যতামূলকভাবে মায়ের নামও উল্লেখ থাকতে হবে।

সুরাইয়া বেগম বাংলানিউজকে বলেন, প্রজ্ঞাপন অনুসারে ব্যক্তির পরিচিতির ক্ষেত্রে মায়ের নামও উল্লেখ রাখা ২০০০ সাল থেকে হচ্ছে। কিন্তু বিচারিক কাগজপত্র ও নথিপত্রে শুধু বাবার নাম ব্যবহার হয়ে আসছে। এজন্য বিচারিক ক্ষেত্রসহ সব ক্ষেত্রে বিধানটা কার্যকরের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, মে ২১, ২০১৯
ইএস/জিপি

শহীদ জননী জাহানারা ইমামের প্রয়াণ
সাভারে ইজিবাইকের ধাক্কায় বৃদ্ধা নিহত
দুর্দান্ত সেঞ্চুরিতে ম্যাচ সেরা অ্যারন ফিঞ্চ
ইংলিশদের হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া
কান্তজিউ মন্দির পরিদর্শনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত


৪ ব্যক্তি-প্রতিষ্ঠানকে অনুদান দিলেন প্রধানমন্ত্রী
ইফা ডিজির ক্ষমতা খর্ব, স্বস্তিতে কর্মকর্তা-কর্মচারীরা
দিনাজপুরে বজ্রপাতে ৩ জনের মৃত্যু
‘বাজেট বাস্তবায়নে ব্যর্থ হলে জবাবদিহি করতে হবে’
সেমি আর টিকে থাকার লড়াইয়ে নিউজিল্যান্ড-পাকিস্তান