php glass

আগাম জামিন পেলেন সেই তারা মিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘প্রতিবন্ধী ভিক্ষুক’ তারা মিয়া। ছবি-সংগৃহীত

walton

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২৮ ডিসেম্বর পুলিশের ওপর হামলার মামলায় ‘প্রতিবন্ধী ভিক্ষুক’ তারা মিয়াকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২৩ জানুয়ারি) বিচারপতি মো. রইস উদ্দিন ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের বেঞ্চ এ আদেশ দেন।  

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. আবিদুল হক। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম।

পরে আবিদুল হক জানান, তারা মিয়া প্রতিবন্ধী ভিক্ষুক। অথচ তার নামে এ মামলা দেওয়া হয়েছে। হাইকোর্টে আত্মসমর্পণের পর তাকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন।

তাকে নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত খবরে বলা হয়, ডান হাতটি অস্বাভাবিক চিকন, নাড়াতেই কষ্ট হয়। কিছু ধরতে বা কাজ করতে পারেন না ডান হাত দিয়ে। এমনকি ডান হাতে খেতেও পারেন না। এটি তার জন্মগত সমস্যা। বাম হাত তুলনামূলকভাবে লম্বা এবং বাঁকানো। খুব কষ্ট করে বাম হাত দিয়ে খেতে হয়। ছবির এই মানুষটির ডান হাত অচল, বাম হাতও প্রায় অচল। তিনি সুনামগঞ্জের অধিবাসী, নাম তারা মিয়া। তারা মিয়া চাপাতি, হকিস্টিক ও লোহার রড হাতে নিয়ে আক্রমণ করেছেন পুলিশের ওপর। ভিক্ষা করে জীবনযাপন করা তারা মিয়ার বিরুদ্ধে পুলিশ এমন অভিযোগ এনে মামলা করেছে।

অভিযোগে বলা হয়েছে, গত ২৮ ডিসেম্বর অর্থাৎ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দু’দিন আগে বিকেল ৪টার পর মল্লিকপুর বাজারে এ আক্রমণের ঘটনা ঘটে। ৫২ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। তারা মিয়া সেই ৫২ জনের একজন।

ঘটনার দু’দিন পর জামালগঞ্জ থানায় দায়ের করা মামলায় তারা মিয়াকে অভিযুক্ত করা হয়। ঢাকায় হাইকোর্ট চত্বরে ওই পত্রিকার সংশ্লিষ্ট সংবাদদাতাকে তারা মিয়া বলেন, আমার হাতের যখন এই অবস্থা তখন আমি কীভাবে পুলিশকে আক্রমণ করতে পারি? একদিকে ডান হাত ব্যবহার করতে পারি না, অন্যদিকে, বাম হাতটাও তেমন কাজ করে না।’

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৯
ইএস/এসআই

ক্লিক করুন, আরো পড়ুন: মামলা
আশুলিয়ায় ভ্যানচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
তুহিনের কণ্ঠে ‘রং তুলি’
ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাতে সিআইইউর উপাচার্য
চামড়া খাতে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের আহ্বান 
মন্ত্রী ব্যবসায়ী হলে বাজেট দিতে পারবেন না, এটা ঠিক না


বাজেটে রেমিটেন্স প্রণোদনা, অনুপ্রেরণা পাবেন প্রবাসীরা
কালিহাতীতে যুবকের মরদেহ উদ্ধার
শুরুতেই উইকেট হারালো পাকিস্তান
টাঙ্গাইলকে দু’টি সাংগঠনিক জেলা করছে বিএনপি
ওসি মোয়াজ্জেম গ্রেফতারে নুসরাতের পরিবারে স্বস্তি