গ্রাম আদালত সক্রিয় হলে, আদালতে মামলাজট কমবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাংবাদিকদের সঙ্গে জেলা প্রশাসকের মতবিনিময় সভা

নোয়াখালী: গ্রাম আদালত সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়ে নোয়াখালী জেলা প্রশাসক (ডিসি) মো. মাহবুব আলম তালুকদার বলেছেন, গ্রাম আদালতগুলো আরও সক্রিয় হলে, প্রচলিত আদালতে মামলাজট কমবে।

php glass

বৃহস্পতিবার (২৮ জুন) সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘গ্রাম আদালত সম্পর্কে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। 

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে স্থানীয় সরকার বিভাগ এ মতবিনিময় সভার আয়োজন করে। 

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. মাসুদ হোসেনের সভাপতিত্বে ও ইউএনডিপি’র গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্প-২ জেলা ফ্যাসিলিটেটর উজ্জল কুমার দাস চৌধুরীর সঞ্চালনায় কর্মশালায় আরও বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী মাহবুবুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুর রউফ মন্ডল।  

মাহবুব আলম বলেন, গ্রামে অনেক ছোটখাটো ঘটনা ঘটলেও সাধারণ মানুষ তার প্রতিকার চাইতে থানা বা জেলা আদালতে আসেন। তাতে করে অনেক সময় ও অর্থ ব্যয় হয়। গ্রাম আদালতের সেবা সম্পর্কে সাধারণ মানুষ বিশেষ করে দরিদ্র, সুবিধাবঞ্চিত নারীদের মাঝে সচেতনতা বাড়াতে হবে।

তিনি বলেন, বিভিন্ন ইতিবাচক সংবাদ প্রচার ও প্রকল্পের বিভিন্ন সাফল্য তুলে ধরা হলে সাধারণ গ্রামীণ জনগণ গ্রাম আদালত থেকে সেবা পেতে আরও বেশি উৎসাহিত হবে। যার ফলে গ্রাম আদালতগুলো আরও সক্রিয় হয়ে উঠবে। এতে করে প্রচলিত আদালতে মামলার জট কমে আসবে। যা জনগণের বিচারিক অধিকার বৃদ্ধি এবং দেশের সামগ্রিক উন্নয়নে অবদান রাখবে।

দিনব্যাপী কর্মশালায় জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার মাহমুদা খাতুনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাস চৌধুরী পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে গ্রাম আদালতের কার্যক্রম, প্রকল্পের সাফল্যসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। 

মতবিনিময় ও কর্মশালায় বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক, অনলাইন এবং ইলেক্ট্রনিক মিডিয়ার ৫০ জন সাংবাদিক অংশ নেয়।

উপস্থিত সাংবাদিকরা গ্রাম আদালতকে আরও সক্রিয় করার জন্য বিভিন্ন সুপারিশে পাশাপাশি নিজ উদ্যোগে জনগণকে গ্রাম আদালতের সেবা নিতে উদ্বুদ্ধ করা এবং বিভিন্ন ইতিবাচক সংবাদ প্রচারের অঙ্গীকার করেন। 

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জুন ২৮, ২০১৮
জিপি

ষড়যন্ত্র চলছে, সতর্ক থাকতে হবে
আদালতের মালখানা থেকে খোয়া গেছে ২৭ লাখ টাকা
ভাইস চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত ৫
‘মেসিকে জাতীয় দলে নেওয়ার সময় এটা নয়’
ভালোবাসায় স্মরণ কবি আবু জাফর ওবায়দুল্লাহকে


রাজবাড়ীতে ২ সেবা প্রতিষ্ঠানকে জরিমানা
মাদারীপুরে ইসলামী মহাসম্মেলন অনুষ্ঠিত
সিআইইউতে ‘ব্যাংকারস হান্ট’
জবিতে ২ দিনব্যাপী সংগীত উৎসব শুরু বুধবার
জিডিপিতে শেয়ার বাজারের অবদান ৪০ শতাংশ হওয়া উচিৎ