বাস চাপায় আহত আয়েশার চিকিৎসা নিশ্চিতের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্টের ফাইল ফটো

ঢাকা: রাজধানীর নিউ মার্কেটে বিকাশ পরিবহনের দুই বাসের চাপায় পড়ে মেরুদণ্ডের হাড়ভাঙ্গা গৃহবধু আয়েশা খাতুনের চিকিৎসা নিশ্চিত করতে সরকারের তিন সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

প্রয়োজেন হলে তাকে বিদেশে চিকিৎসা করানোরও নির্দেশ দিয়েছেন আদালত। এসব করতে হবে বিকাশ পরিবহনের খরচে। একই সঙ্গে ওই দুই চালকের ড্রাইভিং লাইসেন্স বাতিলে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিকে (বিআরটিএ) নির্দেশ দেন।   
 
বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।
 
মাজেদুল ইসলাম পাটোয়ারী ও সৈয়দ হাসান জোবায়ের নামের দুই আইনজীবী ওই ঘটনায় ৭ এপ্রিল প্রকাশিত বিভিন্ন পত্রিকার প্রতিবেদন আদালতের নজরে আনার পর রোববার (০৮ এপ্রিল) এ আদেশ দেন আদালত।
 
পরে মাজেদুল ইসলাম বলেন, বিকাশ পরিবহনের খরচে ক্ষতিগ্রস্তের চিকিৎসা নিশ্চিতে স্বরাষ্ট্র, স্বাস্থ্য ও সড়ক পরিবহন সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত এবং যদি প্রয়োজন হয় তাহলে তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে হবে। এছাড়া আইন অনুসারে দুই চালকের ড্রাইভিং লাইসেন্স বাতিল করতে বিআরটিএ-কে নির্দেশ দেন আদালত।   
 
আহত আয়েশা খাতুনের শারীরিক অবস্থা কী এবং তার চিকিৎসার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা আদালতকে আগামী ৬ মের মধ্যে জানাতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ৮ মে পরবর্তী আদেশের দিন নির্ধারণ করা হয়েছে। 
 
রুলে ট্রাফিক আইন ও বিধি মেনে চলার ক্ষেত্রে বিকাশ পরিবহনের মালিক ও বাস চালকসহ গণপরিবহণ বিশেষ করে বাসের মালিক-চালকদের ব্যর্থতা ও নিস্ক্রিয়তায় মূল্যবান জীবনহানি কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না এবং যাবতীয় খরচ বহন করে আহতের যথাযথ চিকিৎসা প্রয়োজনে ক্ষতিগ্রস্তকে দেশের বাইরে নিয়ে গিয়ে চিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না এবং মেট্রোপলিটন এলাকায় গণপরিবহণের গতিসীমা নির্ধারণ করে যথাযথ বিধি প্রণয়নের জন্য সংশ্লিষ্টদের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।
 
স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও সড়ক পরিবহন সচিব, জনস্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বিআরটিএ চেয়ারম্যান, ঢাকা মহানগর ট্রাফিক পুলিশের ডেপুটি কমিশনার এবং বিকাশ পরিবহনের মালিক ও পরিচালনাকারীদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
রাজধানীর ঢাকা কলেজের সামনে রাস্তায় গত ৫ এপ্রিল সকালে বিকাশ পরিবহনের দুটি বাসের ‘অসুস্থ’ প্রতিযোগিতায় মেরুদণ্ডের হাড় ভেঙেছে আয়েশার। ছয় বছর বয়সী মেয়ে আহনাবি আহমেদকে নিয়ে রিকশায় করে যাচ্ছিলেন  পুরান ঢাকার লালবাগের এই বাসিন্দা। দুই বাসের চাপায় তিনি গুরুতর আহত হলেও রক্ষা পেয়েছে তার শিশুসন্তান।

রাজধানীর কারওয়ান বাজারে দুই বাসের চাপায় সরকারি তিতুমীর কলেজের ছাত্র রাজীব হোসেনের হাত হারানোর দুই দিনের মাথায় আবার এ দুর্ঘটনা ঘটলো। 
    
গৃহবধূ আয়েশাকে রাজধানীর গ্রিন রোডের ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিন ঘণ্টা অস্ত্রোপচার করে চিকিৎসকরা তার স্বজনদের জানিয়েছেন,আয়েশার মেরুদণ্ডের হাড় ভেঙে যাওয়ার কারণে তার শারীরিক অবস্থা খুবই নাজুক। ভবিষ্যতে তিনি পঙ্গুও হয়ে যেতে পারেন।

স্বজনরা জানায়, গত বৃহস্পতিবার সকাল ৮টার দিকে মেয়ে আহনাবিকে নিয়ে রিকশায় করে ধানমণ্ডির ৭/এ-এর স্কলাস্টিকা স্কুলে যাচ্ছিলেন আয়েশা। ঢাকা কলেজ সংলগ্ন চন্দ্রিমা সুপার মার্কেটের সামনে আসতেই দুটি বাস তাদের রিকশাটিকে দুই পাশ থেকে চেপে সামনে এগিয়ে যায়। তখন মেয়েকে নিয়ে রিকশা থেকে রাস্তায় লুটিয়ে পড়েন ওই গৃহবধূ। রক্তাক্ত অবস্থায় পথচারীরা তাদের উদ্ধার করে ল্যাবএইড হাসপাতালে নিয়ে যায়।

আয়েশা খাতুনের দুই মেয়ের মধ্যে আহানাবি বড়। আর ছোট মেয়ে সানিয়াত আহমেদের বয়স সাড়ে তিন বছর। তাদের এখন কে দেখবে তা নিয়ে দিশেহারা আয়েশার পরিবার।
 
এর আগে ০৪ এপ্রিল দুই বাসের বেপরোয়া গতির রেষারেষিতে হাত হারানো তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজীব হোসেনকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

একই সঙ্গে তার চিকিৎসা ব্যয় ‘বিআরটিসি’ ও ‘স্বজন পরিবহন’র মালিকদের বহন করতে নির্দেশ দেন।
  
বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৮
ইএস/এমএ

ম্যালেরিয়া পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন
হবিগঞ্জ শহরে প্রবাসীর বাড়িতে ডাকাতি, গৃহকত্রী আহত
পার্বত্য মন্ত্রণালয়ের উপদেষ্টা শাহজাহান আর নেই
স্কুলছাত্রকে অপহরণ করে মুক্তিপণ দাবি, গ্রেফতার ২
জনগণের ভোটাধিকার হরণ করার ষড়যন্ত্র চলছে
অস্ত্র মামলায় একজনের ১০ বছরের কারাদণ্ড
ইলিশের জমজমাট হাট
ইমরান খানকে অযোগ্য ঘোষণার আবেদন খারিজ
ইসরায়েলি সৈন্যদের গুলিতে ফিলিস্তিনি যুবক নিহত
ব্রাহ্মণবাড়িয়ায় ২৯ কেজি গাঁজাসহ মাদকবিক্রেতা আটক