টাঙ্গাইলের নির্বাহী ম্যাজিস্ট্রেট হাইকোর্টে তলব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্ট/ফাইল ফটো

ঢাকা: ১৮ মাসের এক শিশুকে অন্যের হেফাজতে দেওয়ার ঘটনায় টাঙ্গাইল ‘ক’ অঞ্চলের ম্যাজিস্ট্রেটকে তলব করেছেন হাইকোর্ট।

শিশুটির মা জেবা রানী দে’র করা এক আবেদনের শুনানি শেষে মঙ্গলবার (৩ এপ্রিল) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
 
আগামী ৯ এপ্রিল তাকে আদালতে হাজির হতে বলা হয়েছে। ওইদিন শিশু অংশুমান দে’কে আদালতে হাজির করতে ঘাটাইল থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে।  

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শ ম রেজাউল করিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান।

পরে মো. মোখলেছুর রহমান বলেন, কোন এখতিয়ারে নির্বাহী ম্যাজিস্ট্রেট এ আদেশ দিয়েছেন, তিনি এসে এ বিষয়ে ব্যাখ্যা দেবেন। এছাড়া ঘাটাইল থানার ওসিকে বলেছেন শিশু ও যাদের হেফাজতে শিশু রয়েছে তাদের উপস্থিত  রাখতে।
 
আবেদনে বলা হয়, ২০১৬ সালের ১৪ অক্টোবর টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার চান্দশী গ্রামের বিপুল দে ও জেবা রানী দম্পত্তির একমাত্র পুত্র সন্তান অংশুমান দে। শিশুটির বয়স যখন একবছর তখন তার খালা-খালু তাদের বাড়িতে বেড়াতে আসেন। ২০১৭ সালের ১৯ ডিসেম্বর শিশুটির খালা ও খালু নিঃসন্তান দম্পতি হওয়ায় দু-তিন দিনের জন্য শিশু অংশুমানকে নিয়ে যান। এরপর ওই শিশুর বাবা-মা তাদের সন্তান ফেরত চাইলে সন্তান না দিয়ে তাদের বাড়িতে আটকে রাখেন।

এ অবস্থায় নিজ সন্তানকে ফেরত পেতে গত ১৬ জানুয়ারি টাঙ্গাইল ‘ক’ অঞ্চলের নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদালতে আবেদন করেন শিশুটির বাবা-মা। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ঘাটাইল থানার ওসিকে শিশুটিসহ তার খালাকে হাজির করার নির্দেশ দেন। আদালতের নির্দেশ মোতাবেক ১৮ জানুয়ারি শিশুটিকে হাজির করা হলে তাকে তার মায়ের কাছে ফেরত দেন আদালত। 

এরপর আবার ২১ মার্চ উভয়পক্ষের শুনানি শেষে শিশুটিকে তার খালার হেফাজতে দেওয়ার আদেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।  

নির্বাহী হাকিমের এ আদেশটি চ্যালেঞ্জ করে শিশুটির মা হাইকোর্টের রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট নির্বাহী ম্যাজিস্ট্রেটকে তলব করে এ আদেশ দেন।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৮
ইএস/এএ

রূপগঞ্জে চোলাই মদসহ মাদকবিক্রেতা আটক
ঝিনাইদহে মাদক মামলায় ২ জনের যাবজ্জীবন
সোনারগাঁয়ে বজ্রপাতে নিহত ২
কারিনা কাপুরের প্রথম অতিথি সানি লিওন
নেতৃত্বের পর দলেও জায়গা হারালেন ম্যাথুস
ভারতের বাণিজ্যমন্ত্রীর ভোলা সফর
ম্যারিয়ট ইন্টারন্যাশনালের চ্যারিটি রান 
ত্রিপুরায় যুব মোর্চার উদ্যোগে ‘স্বচ্ছ ভারত’ অভিযান 
পুনর্বাসিত হচ্ছে ৮২ হাজার উদ্বাস্তু পরিবার
১০ এএসপির বদলি