ডিসিসির নির্বাচন নিয়ে রুল শুনানি পেছালো এক সপ্তাহ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্টের ফাইল ছবি

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন এবং ঢাকার দুই সিটি করপোরেশনের নতুন ৩৬টি সাধারণ ওয়ার্ড নিয়ে জারি করা রুলের ওপর শুনানি এক সপ্তাহ পিছিয়েছে।

রিট আবেদনকারীপক্ষে আইনজীবীর আবেদনে শুনানি এক সপ্তাহ পিছিয়ে রোববার (২৫ মার্চ) আদেশ দেন বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর এবং বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ।

তিনটি রিট আবেদনে হাইকোর্টের পৃথক দু’টি বেঞ্চ গত ১৭ জানুয়ারি মেয়র পদে উপ-নির্বাচন ও নতুন ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচনের ওপর স্থগিতাদেশ দেন। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে গত ১ ফেব্রুয়ারি আপিল বিভাগে আবেদন করা হয়। গত ৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের চেম্বার বিচারপতি এক আদেশে আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে ২৫ ফেব্রুয়ারি শুনানি শেষে রুলটি হাইকোর্টের উক্ত বেঞ্চে দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেন।

সে অনুসারে এ বেঞ্চে রুলের শুনানির জন্য রিট আবেদনগুলো কার্যতালিকায় আসে। এ অবস্থায় রিট আবেদনকারীপক্ষে ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান সময়ের আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করেন।

গত বছর ৩০ নভেম্বর ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক মারা যাওয়ায় মেয়র পদ শূন্য হয়। এ কারণে এ পদে উপ-নির্বাচনের জন্য ইসি তফসিল ঘোষণা করে। একইসঙ্গে দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ১৮টি করে ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন ২৬ ফেব্রুয়ারি হওয়ার কথা ছিলো। কিন্তু হাইকোর্টের স্থগিতাদেশের কারণে সব কার্যক্রম বন্ধ রয়েছে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
ইএস/জেডএস

ক্যাচ মিসেই জিম্বাবুয়ের হার
আক্ষেপ করে মাহাথির বললেন, পদত্যাগ করে ফেলতে পারি
চালকের ভুলে পাম্পে আগুন!
কৃত্রিম চাঁদ বানাবে চীন!  
মায়ের কোল থেকে শিশু কেড়ে নিলো পিকআপ
কবি জীবনানন্দ দাশের প্রয়াণ
ছেলেকে সেঞ্চুরি উৎসর্গ করলেন ইমরুল
বান্দরবানে বাস-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২
দর্শক সাড়ায় উচ্ছ্বসিত বাপ্পি
বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন