লক্ষ্মীপুরে ১০ জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে লক্ষ্মীপুরের ১০ জেলেকে দুই বছর করে কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

Lakshmipur pic-4

লক্ষ্মীপুর: নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে লক্ষ্মীপুরের ১০ জেলেকে দুই বছর করে কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

বুধবার (১২ অক্টোবর) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নুরুজ্জামান এ আদেশ দেন। 

এর আগে সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত লক্ষ্মীপুরের মেঘনা নদীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এসময় পাঁচ হাজার মিটার জাল ও একটি ইঞ্জিন চালিত নৌকা জব্দ করা হয়। 

কারাদণ্ডাদেশ প্রাপ্তরা হলেন-কমলনগর উপজেলার কালকিনি ইউনিয়ন মৎস্যজীবী সমিতির সভাপতি মো. আলাউদ্দিন (৩৮), চর সামছুদ্দিন গ্রামের আবু তাহের (৫৬), চর কালকিনি গ্রামের লাল মিয়ার ছেলে মহি উদ্দিন (২৬), সদর উপজেলার মধ্য চর চরমনী গ্রামের মৃত ইব্রাহিম খলিলের ছেলে আলাউদ্দিন (৩৮), নোয়াখালীর পূর্ব মাছছড়া গ্রামের মো. মোস্তাফা (৫৮), হোসেন আহম্মদ (৪৫), মো. সিরাজ (৫২), মো. শাহাজাহান (৪৫), শাহজাহানের ছেলে মনির হোসেন (৩৬) ও ইদ্রিস মিয়ার ছেলে মো. আলাউদ্দিন (২৮)। 

উপজেলা প্রশাসন জানায়, ইউএনও মোহাম্মদ নুরুজ্জামানের নেতৃত্বে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মেঘনা নদীর মজুচৌধুরীর হাট, মতিরহাট, বুড়িরহাট এলাকায় অভিযান চালানো হয়। এসময় ইলিশ শিকারের সময় ১০ জেলেকে আটক করা হয়। অভিযানে ইঞ্জিন চালিত নৌকা, এক মণ ইলিশ ও প্রায় পাঁচ লাখ টাকার জাল জব্দ করা হয়। দুপুরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের দুই বছর করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়। এছাড়া জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং ইলিশগুলো এতিমখানায় বিতরণ করা হয়। 

এসময় জেলা মৎস্য কর্মকর্তা মো. মহিব উল্লাহ ও সদর উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল কাশেম উপস্থিত ছিলেন। 

প্রসঙ্গত, প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষার্থে দেশের ২৭টি জেলার নদ-নদী ও উপকূলে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে সরকারি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন এ নিষেধাজ্ঞা বহাল থাকবে। এ সময়ে নদী ও উপকূলীয় অঞ্চলে মৎস্য আড়ৎ, মাছ মজুদ, পরিবহন ও বিক্রি বন্ধ থাকবে।

ইলিশের অন্যতম প্রজনন ক্ষেত্র হওয়ায় চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদী পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় অভিযান চালানো হচ্ছে। 

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৬
এসআই

ঈদে মুক্তি পাবে ফেরদৌস-পূর্ণিমার ‘গাঙচিল’
ম্যানসিটিকে গোল উৎসবে ভাসালেন জেসুস
ত্রিশালে মাছের খামার থেকে কলেজছাত্রের মরদেহ উদ্ধার
ইভিএমসহ ভোটের পরিস্থিতি চার রাষ্ট্রদূতকে জানালো ইসি 
চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে গোলটেবিল বৈঠক


নারায়ণগঞ্জকে হারালো ময়মনসিংহ
গোল করেও ইন্টারকে জেতাতে পারলেন না আর্জেন্টিনার মার্তিনেজ 
মুজিববর্ষ উপলক্ষে শত লাখ বৃক্ষচারা রোপন করা হবে
লেভেল প্লেয়িং ফিল্ড নেই, কূটনীতিকদের জানালো বিএনপি
বৃহস্পতিবার ঢাকাবাসীকে ইভিএমের ব্যবহার শেখাবে ইসি