চট্টগ্রামের শাহীন কলেজের বর্ধিত ফি’র নিষেধাজ্ঞা স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে সরকার নির্ধারিত অর্থের চেয়ে বেশি ফি নেওয়ার সিদ্ধান্তের ওপর হাইকোর্টের আরোপ করা ছয় মাসের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

ঢাকা: চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে সরকার নির্ধারিত অর্থের চেয়ে বেশি ফি নেওয়ার সিদ্ধান্তের ওপর হাইকোর্টের আরোপ করা ছয় মাসের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

শাহীন কলেজের করা আবেদনের শুনানি নিয়ে রোববার (৯ অক্টোবর) অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত হাইকোর্টের রায় স্থগিত করে ৩০ অক্টোবর শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠানোর আদেশ দেন।

এ আগে ৬ সেপ্টেম্বর পাঁচ অভিভাবকের রিট আবেদনের প্রেক্ষিতে চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে সরকার নির্ধারিত অর্থের চেয়ে অতিরিক্ত ফি নেওয়ার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেন হাইকোর্ট। পাশাপাশি রুলও জারি করেন। রুলে অতিরিক্ত ফি আদায় কেন বন্ধের নির্দেশ দেওয়া হবে না, অতিরিক্ত ফি আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অতিরিক্ত হারে আদায় করা অর্থ কেন ফেরতের নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব শাহীন কলেজের অধ্যক্ষ, শাহীন কলেজ পরিচালনা পরিষদের সভাপতিসহ ১৩ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

হাইকোর্টে আবেদনকারীদের আইনজীবী সমীর মজুমদার বলেন, বিভিন্ন শ্রেণিতে (বাংলা ভার্সন) টিউশন ফি ৯৮০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৫৮০ টাকা করে ব্যাংকের মাধ্যমে আদায় করা হচ্ছে। এখানে হিসেবে করে দেখলাম বৃদ্ধির হার ৬১ শতাংশ। সেশন ফি ২ হাজার ২শ’ টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করা হয়, যেখানে বৃদ্ধির হার ১২৫ শতাংশ। ইংরেজি মাধ্যমে টিউশন ফি ১ হাজার ৩২০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ১১৫ টাকা করা হয়, যাতে বৃদ্ধির হার ৬০ শতাংশ।
এ রকম সব ফি বেশি নেওয়া হচ্ছে।

সমীর মজুমদার আরও বলেন, ২০১৬ সালের ৯ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক পরিপত্রে বলা হয়েছে, বেতন বাড়াতে হলে অভিভাবকদের সঙ্গে আলোচনা করে তাদের সক্ষমতা বিবেচনায় নিয়ে সর্বোচ্চ ৩০ শতাংশ বাড়ানো যাবে। কিন্তু তা মানা হয়নি।

রোববার শাহীন কলেজের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী সুব্রত চৌধুরী। সঙ্গে ছিলেন আইনজীবী সমীর মজুমদার।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৬
ইএস/এটি

পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ারকারে আগুন
ঢাকা-সিলেট ট্রেন চলাচল স্বাভাবিক
৯ ঘণ্টা পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু
ত্রিপুরা-আসামে এখনই সিএএ চালু না করার নির্দেশ আদালতের
শেষ রক্ষা হলো না অ্যাতলেটিকো মাদ্রিদের


কমছে সবজির দাম
স্বস্তিতে সবজি, চড়া মাছ-মসলা-চালের বাজার
শীতেও মিলছে ইলিশ, ফিরেছে ২০ বছর আগের হারানো মৌসুম
ছোটপর্দায় আজকের খেলা
আমন-আউশের মধ্যবর্তী সময়ে সরিষা চাষে কৃষকের বাড়তি আয়