php glass

জাসদের ‘মশাল’ প্রতীক বরাদ্দ নিয়ে হাইকোর্টের রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মশাল প্রতীক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন অংশকে বরাদ্দ দেওয়া কেন আইনগত কর্তৃত্ব বর্হিভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মশাল প্রতীক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন অংশকে বরাদ্দ দেওয়া কেন আইনগত কর্তৃত্ব বর্হিভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

অপর অংশের করা আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (২৮ সেপ্টেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব ও হাসানুল হক ইনুকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ড. শাহদীন মালিক। সঙ্গে ছিলেন আইনজীবী জহিরুল আলম বাবর।
রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

গত ১২ মার্চ জাতীয় সম্মেলনে কমিটি গঠনের সময় সাধারণ সম্পাদক পদ নিয়ে দুই ভাগ হয় জাসদ।

এক অংশের নেতৃত্বে রয়েছেন হাসানুল হক ইনু ও শিরীন আখতার। অপর অংশে রয়েছেন মাঈনুদ্দীন খান বাদল, শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান। দুই পক্ষই আলাদা কমিটি ঘোষণা দেন।

পরে দু’পক্ষই নিজেদের দলীয় প্রতীক মশালের দাবি নিয়ে নির্বাচন কমিশনে আবেদন করে। গত ৬ এপ্রিল আলাদাভাবে দু’পক্ষের শুনানি করে ইসি। এরপর গত ১৩ এপ্রিল নির্বাচন কমিশন ইনু-শিরীনের কমিটিকে মশাল প্রতীক বরাদ্দ দেয়।
আর ইসির এ সিদ্ধান্ত সম্বলিত চিঠি পাঠান সহকারী সচিব রৌশন আরা।

ইনুর কাছে পাঠানো চিঠিতে বলা হয়, ‘গত ১১-১২ মার্চ দলের জাতীয় সম্মেলনে গঠনতন্ত্র অনুসারে কেন্দ্রীয় কার্যকরী কমিটি গঠন করায় ইনুকে সভাপতি ও কার্যকরী কমিটির তালিকা ইসির কাছে পাঠানোয় তাদের মশাল প্রতীক বহাল রাখা হলো।’

অপরদিকে শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধানের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, ‘বাদল-আম্বিয়া-প্রধানের কমিটি গঠনতন্ত্র অনুসারে না হওয়ায় ও প্রয়োজনীয় দলিলাদি দাখিল না করায় এ বিষয়ে ইসির করণীয় কিছু নেই।’

এরপর ইনু ও শিরীনের নেতৃত্বাধীন অংশকে ‘মশাল’ প্রতীক দেওয়ায় নির্বাচন কমিশনের এ সিন্ধান্তের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধানের নেতৃত্বাধীন জাসদের অংশটি। কিন্তু নির্বাচন কমিশন রিভিউ বিষয়ে কোনো সিন্ধান্ত না নেওয়ায় হাইকোর্টে রিট করেন নাজমুল হক প্রধান।

গত ২২ জুন হাইকোর্ট জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মশাল প্রতীক নিয়ে দলটির একাংশের (শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান) রিভিউ আবেদন একমাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন। এরপর গত ১০ আগস্ট নির্বাচন কমিশন তাদের আগের সিদ্ধান্ত বহাল রাখেন।

এরপর ফের ২৬ সেপ্টেম্বর হাইকোর্টে রিট করেন শরীফ নুরুল আম্বিয়া ওনাজমুল হক প্রধানদের অংশ।  

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, জুন ২২, ২০১৬
ইএস/এএ

 

গজারিয়ায় নিখোঁজ অটোচালকের মরদেহ উদ্ধার
শীতের খাবার চিকেন মোমোর রেসিপি
সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক


দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না
শীতের শুরুতেই ‘সুবাস’ ছড়াচ্ছে গোলাপ গ্রাম
ব্রিটিশ নির্বাচনে রুশনারার পর আফসানার চমক
ডাউকি সীমান্ত দিয়ে যাতায়াত-পণ্য রফতানি বন্ধ
লাল-সবুজের পতাকা তৈরিতে ব্যস্ত কারিগরেরা