php glass

নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা রয়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বঙ্গবন্ধুর খুনী নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা রয়েছে বলেই আলোচনা চলছে।

ঢাকা: আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বঙ্গবন্ধুর খুনী নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা রয়েছে বলেই আলোচনা চলছে।
 
রোববার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউশনে যুগ্ম-জেলা ও জেলা জজ সম পর্যায়ের বিচার বিভাগের কর্মকর্তাদের রিফ্রেশার্স কোর্স উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
 
তিনি বলেন, দুই খুনী নূর চৌধুরী ও রাশেদ চৌধুরীর ব্যাপারে প্রধানমন্ত্রীর কানাডা ও যুক্তরাষ্ট্রের কথা হয়েছে। তিনি দেশে ফিরলেই এ বিষয়ে বিস্তারিত জানাবেন।
 
কানাডা সরকার নূর চৌধুরীর অভিবাসন বাতিল করেছে- গণমাধ্যমের সাম্প্রতিক এমন খবর প্রত্যাহার করে আইনমন্ত্রী শনিবার (২৪ সেপ্টেম্বর) সাংবাদিকদের জানিয়েছিলেন, এই খবরের সত্যতা নেই।

আইনমন্ত্রীর এই বক্তব্যের পর নূর চৌধুরীকে দেশে ফেরানো সম্ভব কিনা তা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়।
 
এরই প্রেক্ষিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এই দুই দেশের (যুক্তরাষ্ট্র ও কানাডা) সঙ্গে যখন যেকোনো পর্যায়ে আলোচনা হয় এবং শীর্ষ পর্যায়ে আলাপ-আলোচনা হয়, তখন তাদেরকে (এম রাশেদ চৌধুরী ও নূর চৌধুরী) ফিরিয়ে আনার ব্যাপারে আলোচনা হয়। সেই প্রেক্ষিতে আমি বলতে পারি, এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডা সফর করেছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে আলোচনা হয়েছে। সেটা আমি পররাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে জানতে পেরেছি। এবং আমার মনে হয়, প্রধানমন্ত্রী যখন দেশে ফিরবেন, তখন বিস্তারিতভাবে তিনি এই বিষয়ে বক্তব্য দেবেন।
 
নূর চৌধুরীর বিষয়ে কানাডার ফেডারেল সরকারের অবস্থান প্রসঙ্গে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, কানাডার একটি আইন আছে, যে দেশে মৃত্যুদণ্ড বহাল আছে, সেই দেশের কোনো আসামি, যার মৃত্যুদণ্ড হতে পারে, এরকম কেউ যদি কানাডায় থাকে, তাকে ফেরত দেওয়া যাবে না। বাধাটা আমাদের সেখানে। নূর চৌধুরী একটা আবেদন করেছেন, তাকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়েছে বা দেওয়া হতে পারে। সেই ব্যাপারে আমাদের আলাপ-আলোচনা হচ্ছে, আইনের এই পর্যায়ে কীভাবে তাকে ফেরত আনতে পারি। কীভাবে এই কনস্টিটউশনাল প্রবিশনকে রক্ষা করে আইনের মাধ্যমে তাকে ফিরিয়ে আনা যায়।
 
আইনের এই বাধ্যবাধকতার পরেও কীভাবে আশা করা হচ্ছে তাকে ফেরত আনা যাবে, এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আশাবাদী হওয়ার নিশ্চয় কারণ আছে। সব ব্যাখ্যা এখন দেওয়া অসম্ভব। তবে ব্যাপার হচ্ছে, উপায় আছে বলেই আলাপ-আলোচনা হচ্ছে। উপায় না থাকলে আলাপ-আলোচনা হতো না।

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৬/আপডেট: ১৩১৬ ঘণ্টা
এসএমএ/এসএনএস

সৌমনা দাশগুপ্ত'র একগুচ্ছ কবিতা
ধামরাইয়ে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সরকার আবার আগুন নিয়ে খেলা শুরু করেছে: রিজভী
জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!
একাত্তরে চট্টগ্রামজুড়ে গণহত্যা


ইয়োগা অনুশীলনের আগের সতর্কতা
চলে গেলেন অভিনেতা-চিত্রনাট্যকার গোলাপুডি মারুতি রাও
পাটকল শ্রমিকের জানাজা সম্পন্ন, উত্তপ্ত খুলনার শিল্পাঞ্চল
আসামির সেলফিকাণ্ড, ঘটনা তদন্তে ডিবি
৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন দেখিনি: সামন্ত লাল