php glass

চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে বর্ধিত ফি নেওয়ার ওপর নিষেধাজ্ঞা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে সরকার নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ফি নেওয়ার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছেন হাইকোর্ট।

ঢাকা: চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে সরকার নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ফি নেওয়ার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেছেন হাইকোর্ট।

পাঁচজন অভিভাবকের রিট আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) এ নিষেধাজ্ঞা দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী সুব্রত চৌধুরী। সঙ্গে ছিলেন আইনজীবী সমীর মজুমদার।

পরে সুব্রত চৌধুরী জানান, ছয় মাসের নিষেধাজ্ঞর পাশাপাশি আদালত রুলও জারি করেন।
রুলে অতিরিক্ত ফি আদায় কেন বন্ধের নির্দেশ দেওয়া হবে না, অতিরিক্ত ফি আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অতিরিক্ত হারে আদায়কৃত অর্থ কেন ফেরতের নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, শাহীন কলেজের অধ্যক্ষ, শাহীন কলেজ পরিচালনা পরিষদের সভাপতিসহ ১৩ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সমীর মজুমদার বলেন, ‘বিভিন্ন শ্রেণিতে(বাংলা ভার্সন) টিউশন ফি ৯শ’ ৮০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৫শ’ ৮০ টাকা করে ব্যাংকের মাধ্যমে আদায় করা হচ্ছে। এখানে হিসেবে করে দেখলাম, বৃদ্ধির হার ৬১ শতাংশ। সেশন ফি ২ হাজার ২শ’ টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করা হয়, যেখানে বৃদ্ধির হার ১২৫ শতাংশ। ইংরেজি মাধ্যমে টিউশন ফি ১ হাজার ৩শ’ ২০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ১শ’ ১৫ টাকা করা হয়, যাতে বৃদ্ধির হার ৬০ শতাংশ। এ রকম সব ফি বেশি নেওয়া হচ্ছে’।

সমীর মজুমদার আরও বলেন, গত ০৯ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রে বলা হয়েছে, বেতন বাড়াতে হলে অভিভাবকদের সঙ্গে আলোচনা করে তাদের সক্ষমতা বিবেচনায় নিয়ে সর্বোচ্চ ৩০ শতাংশ বাড়ানো যাবে। কিন্তু তা মানা হয়নি।

বাংলাদেশ সময়:  ১৬০২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৬
ইএস/এএসআর

সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান
বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 
আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর


দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস
টেকনাফে পাল্টাপাল্টি ছুরিকাঘাতে জামাই-শাশুড়ি খুন
ময়মনসিংহে ককটেল বিস্ফোরণে আহত ১০