php glass

‘কৃষি জমি-বনভূমিতে জোরপূর্বক চিংড়ি চাষ নয়’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

উপকূলীয় অঞ্চলের কৃষিজমি ও বনভূমিতে জোরপূর্বক লোনা পানি ঢুকিয়ে চিংড়ি চাষকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

ঢাকা: উপকূলীয় অঞ্চলের কৃষিজমি ও বনভূমিতে জোরপূর্বক লোনা পানি ঢুকিয়ে চিংড়ি চাষকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবার ( ৩১ আগস্ট) রাষ্ট্রপক্ষের করা আপিলের আবেদন খারিজ করে এই রায় দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের ৫ বিচারপতির বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম।  এছাড়া রিট আবেদনকারী দুই সংগঠন ‘বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি’ ও ‘নিজেরা করি’র পক্ষে  ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান ও মিনহাজুল হক চৌধুরী।

উপকূলীয় বিভিন্ন জেলায় চিংড়ি চাষের জন্য স্থানীয় প্রভাবশালীরা কৃষকদের সম্মতি না নিয়েই জোরপূর্বক তাদের জমিতে লোনাপানি ঢুকিয়ে দেয়। এই অপকর্ম বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে ওই দুই সংগঠনের পক্ষে রিট দায়ের করা হয়।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১০ সালে ১০ জানুয়ারি হাইকোর্ট রুল জারি করে । ওই  রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১২ সালের ১ ফেব্রুয়ারি হাইকোর্ট রায় ঘোষণা করেন। রায়ে কৃষিজমি, বনভূমি ও পাবলিক ওয়াটার বডিতে লোনা পানির প্রবেশ বন্ধ এবং সকল চিংড়ি চাষ প্রকল্পকে পরিবেশগত ছাড়পত্র নেয়ার নির্দেশনা দেওয়া হয়।

এর বিরুদ্ধে ২০১৩ সালের ৩১ ডিসেম্বর রাষ্ট্রপক্ষ আপিল করে। বুধবার এ আপিল খারিজ করে রায় দেন আপিল বিভাগ।

বাংলাদেশ সময়:১৮০০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৬
ইএস/আরআই

হানাদারদের রুখতে বোমা ফেলা হয় হার্ডিঞ্জ ব্রিজে
চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত
১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস


সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক
রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট
বগুড়ার ধুনট হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর
বিয়ে করেছেন চলচ্চিত্র অভিনেত্রী মিতু