পারাদ্বীপ থেকে ৯৮০ ও দীঘা থেকে ১১৩০ কি.মি দূরে ‘আম্পান’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘূণিঝড় আম্পান

walton

কলকাতা: বঙ্গোপসাগরে ঘনীভূত হওয়া অতি প্রবল ঘূর্ণিঝড় ‘আম্পান’ পশ্চিমবঙ্গে আছড়ে পড়তে পারে বলে ৭০ ভাগ সম্ভাবনা রয়েছে। তবে দিক পরিবর্তন হয়ে উড়িষ্যা রাজ্যের দিকে যেতে পারে বলে ৩০ ভাগ সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর থেকে এমনটাই জানা গেছে।

সর্বশেষ বুলেটিন অনুযায়ী, বর্তমানে ঘূর্ণিঝড়টি উড়িষ্যার পারাদ্বীপ থেকে ৯৮০ কিলোমিটার দক্ষিণে, বাংলাদেশের খেপুপুরা থেকে ১,২৫০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে, এবং পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার দীঘা সমুদ্র থেকে ১,১৩০ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

এই ঘূর্ণিঝড় আগামী ১২ ঘণ্টায় আরও প্রবল আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সোমবার (১৮ মে) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে ক্রমশ উত্তর দিকে এগোবে।

আগামী বুধবার (২০ মে) বিকেল অথবা সন্ধ্যা নাগাদ দীঘা হয়ে তা বাংলাদেশের দিকে চলে যাবে।  তখনই এটি সব থেকে ভয়াবহ প্রভাব ফেলবে বলে আশঙ্কা করছেন আবহাওয়া দপ্তরের অধিকর্তারা।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এ দুর্যোগের জের শুরু হবে মঙ্গলবার (১৯ মে) থেকেই রাজ্যের দুই ২৪ পরগনা, মেদিনীপুরসহ হাওড়া, হুগলি ও কলকাতায় হালকা থেকে মাঝারি এবং কোথাও কোথাও ভারী বৃষ্টি হবে। দুপুরের পর থেকেই ৪৫ থেকে ৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝড়ো হাওয়া বইবে।

আগামী বুধবার (২০ মে) পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় মাঝারি থেকে ভারী, কোথাও অতি ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বিকেল বা সন্ধ্যায় প্রতি ঘণ্টায় ঝড়ের গতিবেগ ১২০ থেকে ১৪০ কিলোমিটার হতে পারে। ঘূর্ণিঝড়ের গতিবেগ ১৫৫ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণিঝড় আম্পানের পূর্বাভাস পেয়েই সতর্ক হয়েছে পশ্চিমবঙ্গ সরকার। বিশেষভাবে সতর্ক এনডিআরএফ বা বিপর্য়য় মোকাবিলা বাহিনী। অন্যদিকে ঘূর্ণিঝড়ের আশঙ্কায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে উড়িষ্যা রাজ্য। পরিস্থিতি মোকাবিলায় ইতোমধ্যে পৌঁছেছে ন্যাশনার ডিজার্স্টার ফোর্স (এনডিআরএফ)। পুরী, ভুবনেশ্বর, জাজপুর, ময়ুরভঞ্জসহ একাধিক জায়গায় মোতায়েন এনডিআরএফের ১০টি টিম।

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, মে ১৮, ২০২০
ভিএস/আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: ঘূর্ণিঝড়
সাবেক ফুটবলার হেলালের মৃত্যুতে অর্থমন্ত্রীর শোক
সিলেটে র‍্যাব-পুলিশসহ আরও ৭৪ জনের করোনা শনাক্ত
নবাবগঞ্জে ১৯৫ নমুনা পরীক্ষায় শনাক্ত ৮৯
অতিরিক্ত ভাড়া দিয়েই জীবিকার তাগিদে ছুটছে ঢাকামুখী মানুষ
রামপুরায় সাংবাদিকের ওপর ‘সন্ত্রাসী’ হামলা


করোনা: চট্টগ্রামে আরও ২৩৭ জন আক্রান্ত
কবি ওয়াল্ট হুইটম্যানের জন্ম
সেই খোরশেদের স্ত্রীর অবস্থার অবনতি, হাসপাতালে ভর্তি
সাড়ে ৬ হাজার ইয়াবাসহ লোহাগাড়ায় গ্রেফতার দুই
করোনা রোগীর সংস্পর্শে এলেও যেতে হবে না আইসোলেশনে!