ভারতে আর্থিক বৃদ্ধির হার হতে চলেছে শূন্য শতাংশ!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

কলকাতা: ভারতে ২০২০-২১ সালের আর্থিক বৃদ্ধির হার হতে চলেছে শূন্য শতাংশ। চলমান আট সপ্তাহের লকডাউনে অর্থনীতির অনিশ্চয়তার জেরে চলতি আর্থিক বছরের শেষে ভারতের জিডিপি বৃদ্ধিহার বস্তুত কিছুই হবে না। অর্থাৎ শূন্যতে এসে ঠেকবে। আন্তর্জাতিক অর্থনৈতিক রেটিং সংস্থা ‘মুডিজ’ ভারত সম্পর্কে এমনই পূর্বাভাস দিয়েছে।

গোটা বিশ্বের প্রতিটি দেশের কাছে মুডিজ এমন একটা সংস্থা, যার অর্থনৈতিক পূর্বাভাসকে বিশ্ব বিশেষ গুরুত্ব দেয়। আর এই সংস্থার পূর্বাভাসের ওপর ভিত্তি করেই আন্তর্জাতিক অর্থনীতির গতিপ্রকৃতি নির্ধারিত হয়। ফলে, যদি মুডিজের এই পূর্বাভাস সত্যি হয়, তাহলে অবশ্যই সাময়িকভাবে ভারতের অর্থনীতির ভবিষ্যৎ অন্ধকার এ কথা নিশ্চিতভাবে বলা যেতে পারে।

তবে সংস্থার পক্ষ থেকে নিছক নিরাশাজনক পূর্বাভাসই দেওয়া হয়েছে এমনটা নয়। পাশাপাশি সংস্থাটি জানিয়েছে, পরবর্তী আর্থিক বছরেই ভারতের আর্থিক বৃদ্ধি সম্পূর্ণ ঘুরে দাঁড়াতে চলেছে।

২০২১-২২ সালেই ভারতের জিডিপি বৃদ্ধিহার হবে কমপক্ষে সাড়ে ৬ শতাংশ। যা দেশটির জন্য যথেষ্টই আশাব্যঞ্জক। অর্থাৎ মাত্র দেড় বছরের অপেক্ষা। তারপরই চাকা ঘুরবে অর্থনীতির। এরকমই আশা দিয়েছে মুডিজ। আর তাই লকডাউনের মধ্যে যে ছাড়গুলো দেওয়া হয়েছে, তার সুফল পেতে ঝাঁপিয়ে পড়েছে দেশটির সরকার।

কেন্দ্রীয় শিল্প-বাণিজ্য মন্ত্রক রিপোর্ট সংগ্রহ করে দেখেছে, দেশে কনস্ট্রাকশন ও উৎপাদন ইউনিটের কাজ শুরু হয়েছে। নয়ডা, বেঙ্গালুরু, গুরুগ্রাম, হায়দরাবাদ, গুজরাট, হিমাচল, উত্তরাখণ্ডের মতো পাহাড়ি রাজ্যে কমবেশি উৎপাদন শিল্প চালু হয়েছে।

এছাড়া ভারতে ৬৫ শতাংশ আবাসন প্রকল্প কাজ শুরু হয়েছে। পাশাপশি ৩৩ থেকে ৫০ শতাংশ কর্মী ও শ্রমিক নিয়ে কাজ শুরু করেছে মারুতি, হুন্ডা, টিভিএস, হিরো ইত্যাদি অটোমোবাইল কারখানাগুলো।

আগামী সোমবার নতুন করে প্রতিটি জোনের স্ট্যাটাস রিপোর্ট সংগ্রহ করা হবে। সুতরাং যেসব জোনে কোনো করোনার নতুন সংক্রমণ নেই, সেগুলোকে আপগ্রেড করতে অগ্রসর হবে কেন্দ্রীয় সরকার।

ফলে আপাতত নিরাশ করলেও সর্বোচ্চ আন্তর্জাতিক অর্থনৈতিক রেটিং সংস্থা ‘মুডিজ’ ভারত সম্পর্কে যে পূর্বাভাস দিয়েছে, তা লকডাউনে মন্দা কাটিয়ে এক বছরের মধ্যেই ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়াবে বলে জানান দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, মে ০৯, ২০২০
ভিএস/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
নবাবগঞ্জে ১৯৫ নমুনা পরীক্ষায় শনাক্ত ৮৯
অতিরিক্ত ভাড়া দিয়েই জীবিকার তাগিদে ছুটছে ঢাকামুখী মানুষ
রামপুরায় সাংবাদিকের ওপর ‘সন্ত্রাসী’ হামলা
করোনা: চট্টগ্রামে আরও ২৩৭ জন আক্রান্ত
কবি ওয়াল্ট হুইটম্যানের জন্ম


সেই খোরশেদের স্ত্রীর অবস্থার অবনতি, হাসপাতালে ভর্তি
সাড়ে ৬ হাজার ইয়াবাসহ লোহাগাড়ায় গ্রেফতার দুই
করোনা রোগীর সংস্পর্শে এলেও যেতে হবে না আইসোলেশনে!
সরকারি আদেশ মানতে হাসপাতাল মালিকদের হুঁশিয়ারি নাছিরের
লিবিয়াতেই ২৬ বাংলাদেশিকে দাফন