এবার বিনামূল্যে গরু বিলি করবে মমতা সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি- প্রতীকী

walton

কলকাতা: রাজ্যে দুধের ঘাটতি মেটাতে ও গ্রামীণ জনগোষ্ঠীর আয় বাড়াতে এবারে বিনামূল্যে গরু বিলি করার উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গের মমতা বন্দোপাধ্যায় সরকার। প্রায় ১ কোটি ৭০ লাখ রুপি ব্যায়ে রাজ্যের প্রতিটি জেলায় ১ হাজার গরু বিলি করা হবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ প্রাণিসম্পদ দপ্তর। 

এ প্রকল্পের আওতায় উন্নত প্রজাতির গরুর পাশাপাশি পশুখাবার দেওয়া হবে বলেও জানায় প্রাণিসম্পদ দপ্তর। এছাড়া গোয়ালঘর সংস্কারের জন্যও অর্থ বরাদ্দ করা হবে। প্রাথমিকভাবে ১ হাজার গরু বিলি করা হলেও আগামীতে গরুর পরিমাণ বাড়ানোর পরিকল্পনা রয়েছে রাজ্য সরকারের। 

সূত্র জানায়, এ প্রকল্পের আওতায় এরই মাঝে মুর্শিদাবাদ জেলায় গরু হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। এর আগেও এ প্রকল্প চালু ছিল। তবে সে সময় কম সংখ্যক গরু দেওয়া হতো। 

রাজ্যের মুর্শিদাবাদ, নদীয়া, বর্ধমান ও মেদিনীপুর জেলায় সবচেয়ে বেশি দুধ উৎপাদন হয়। রাজ্য সরকার চাইছে দুধের উৎপাদন বাড়াতে। তবে শুধু দুধ নয়, দুধের পাশাপাশি মাংস ও বয়লার ডিমের উৎপাদন বাড়ানোর দিকেও রাজ্য সরকার নজর দিয়েছে। অন্য রাজ্য যেমন চেন্নাই থেকে বয়লার ডিম এনে রাজ্যের চাহিদা মেটানো হয়। তাই মুরগি ও হাঁস চাষের জন্যও প্রাণিসম্পদ অধিদপ্তর একাধিক প্রকল্প হাতে নিয়েছে। সরকারি প্রকল্পে খামারও তৈরি করে দেওয়া হচ্ছে। সরকার বিনামূল্যে হাঁস-মুরগির বাচ্চাও বিতরণ করছে। মুর্শিদাবাদের বেশ কিছু জায়গায় হাঁসের খামার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রাণিসম্পদ অধিদপ্তর জানায়।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
ভিএস/এইচজে

একই পরিবারের ৬ জন করোনায় আক্রান্ত, এলাকা লকডাউন
করোনার তথ্য পেতে ওয়েবসাইট চালু
পটুয়াখালীতে একদিনে বজ্রপাতে মৃত্যু ৪
পণ্যবাহী বাহনে যাত্রী পরিবহন করলে আইনানুগ ব্যবস্থা
ত্রাণ পেয়ে দু’দিনের জন্য নিশ্চিন্ত প্রতিবন্ধী সাবলু


হটলাইনে জেসার চিকিৎসাসেবা, থাকছেন ১৫০ চিকিৎসক
থামছেই না গলির আড্ডা
এক লাখ দিনমজুরকে রেশন দিচ্ছেন অমিতাভ বচ্চন
না'গঞ্জে লকডাউন হলো যেসব এলাকা
ধন্যবাদ না দিয়ে আদেশ করতে বললেন শাহরুখ