কলকাতার উপ-দূতাবাসে শুরু হলো ‘সোনার বাংলা আর্ট ক্যাম্প’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতার উপ-দূতাবাসে ‘সোনার বাংলা আর্ট ক্যাম্পে’র উদ্বোধন। ছবি: বাংলানিউজ

walton

কলকাতা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কলকাতার বাংলাদেশ উপ-দূতবাসে আয়োজন করা হয়েছে বিশেষ আর্ট-ক্যাম্প। বাংলাদেশ ও ভারত দু’দেশের চিত্রশিল্পীদের নিয়ে দু’দিনব্যাপী এ আর্ট ক্যাম্পের নাম দেওয়া হয়েছে ‘সোনার বাংলা আর্ট ক্যাম্প’।

শনিবার (১১ জানুয়ারি) কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসে এ আর্ট ক্যাম্পের উদ্বোধন করা হয়। 

রোববার (১২ জানুয়ারি) আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী শিল্পীদের অঙ্কিত চিত্র প্রদর্শন করা হবে কলকাতা উপ-দূতাবাসের বাংলাদেশ গ্যালারিতে।

আর্ট ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে উপ-দূতাবাস প্রধান তৌফিক হাসান বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাকে উপজীব্য করে, কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে ১১ ও ১২ জানুয়ারি বাংলাদেশ এবং পশ্চিমবাংলার স্বনামধন্য চিত্রশিল্পীদের নিয়ে অনুষ্ঠানের আয়োজন করেছে। ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বাংলাদেশের যে ক্ষণগণনা শুরু হয়েছে তারই প্রতিফলন হচ্ছে এই অনুষ্ঠান।

চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ অনুষ্ঠানে তার বক্তব্যে বলেন, বাঙালির গর্ব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার স্বপ্নের সোনার বাংলাকে ভিত্তি করে আয়োজিত 'সোনার বাংলা আর্ট ক্যাম্প' এর গুরুত্ব অত্যধিক। আজকে ভারত-বাংলাদেশের শিল্পীদের রং তুলিতে যা ঘটবে, একসময় তা ইতিহাসে পাতায় ঠাঁই পাবে।

এ বিষয়ে পশ্চিমবাংলার খ্যাতনামা চিত্রশিল্পী শুভাপ্রসন্ন বলেন, হাজার মানুষের রক্তের বিনিময়ে বিশ্বের কাছে জন্ম নিয়েছিল স্বাধীন বাংলাদেশ। আজ আমরা এখানে যে একত্রিত হয়েছি, প্রত্যেকের মনে আছে সোনার বাংলা নিয়ে পরিকল্পনা। এবং আজ তা ক্যানভাসে ফুটে উঠবে।

আর্ট ক্যাম্পে যে চিত্রশিল্পীরা ছবি আঁকলেন তারা হলেন, বাংলাদেশের শাহাবুদ্দিন আহমেদ, জামাল আহমেদ, রোকেয়া সুলতানা, আহমেদ শামসুদ্দোহা, শেখ আফজাল হোসেন, সৈয়দ হাসান মাহমুদ, আতিয়া ইসলাম, কনক চাঁপা চাকমা, আনিসুজ্জামান, শাহজাহান আহমেদ বিকাশ ও দুলাল চন্দ্র গাইন এবং ভারতের গণেশ হালুই, বাদল পাল, ঈশা মোহাম্মদ, শ্যামশ্রী বসু, শুভাপ্রসন্ন, ওয়াসিম কাপুর, সোহিনী ধর, মনোজ দত্ত, আদিত্য বসাক, সুব্রত গঙ্গোপাধ্যায়, চন্দ্র ভট্টাচার্য, ছত্রপতি দত্ত ও অতিন বসাক।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জানু্য়ারি ১১, ২০২০
ভিএস/এবি

ক্লিক করুন, আরো পড়ুন: কলকাতা মুজিববর্ষ
করোনা: কৃষকদের ক্ষতিপূরণের দাবি কৃষক সংগ্রাম সমিতির
পণ্যবাহী বাহনে যাত্রী পরিবহন করলে আইনানুগ ব্যবস্থা
ত্রাণ পেয়ে দু’দিনের জন্য নিশ্চিন্ত প্রতিবন্ধী সাবলু
হটলাইনে জেসার চিকিৎসাসেবা, থাকছেন ১৫০ চিকিৎসক
থামছেই না গলির আড্ডা


এক লাখ দিনমজুরকে রেশন দিচ্ছেন অমিতাভ বচ্চন
না'গঞ্জে লকডাউন হলো যেসব এলাকা
ধন্যবাদ না দিয়ে আদেশ করতে বললেন শাহরুখ
ঘরের বাইরে আসায় ৬২ জনকে লাখ টাকা জরিমানা
প্রধানমন্ত্রীর ঘোষিত প্যাকেজ বিশ্বসেরা: বসুন্ধরা এমডি