php glass

নিম্নচাপের জেরে কলকাতায় বৃষ্টি, পড়বে কালীপূজায় প্রভাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বৃষ্টিতে ভিজেছে কলকাতার সড়ক

walton

কলকাতা: আগামী ২৭ অক্টোবর (রোববার) কালীপূজা। কলকাতার ক্যালেন্ডার অনুযায়ী এবার এদিনই ভারতজুড়ে দীপাবলি উৎসব। তবে সেদিন বৃষ্টি হবে কিনা, তা নিয়ে আবহাওয়া দপ্তর দ্বিধায় থাকলেও কালীপূজার মুখেই যে ভারী বৃষ্টি হবে পশ্চিমবঙ্গে, তার আভাস দিয়ে রেখেছিল আবহাওয়া অফিস।

ফলে গোটা কলকাতাসহ রাজ্যে নিম্নচাপের জেরে শুরু হয়েছে বৃষ্টি। বুধবার (২৩ অক্টোবর) দুপুরের পর থেকে আকাশ কালো হয়ে আসে। ভর দুপুরেই যেনো নামে সন্ধ্যা। সেই পরিস্থিতি আগামী ৪৮ ঘণ্টা থাকবে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া অফিস। তারা জানায়, একটি নিম্নচাপ তৈরি হয়েছে পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। তার অভিমুখ অন্ধ্রপ্রদেশ এবং ছত্তিশগড় রাজ্যের দিকে। সেই নিম্নচাপই বঙ্গোপসাগরে থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প তুলে আনছে স্থলভাগে। যার প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গে।

ফলে এদিন রাজ্যের পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় মাঝারি বৃষ্টি শুরু হয়। এছাড়া কলকাতার ও তার পাশাপাশি দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদীয়া ও মুর্শিদাবাদ জেলায় হাল্কা বৃষ্টি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। এছাড়া শুক্রবারও (২৫ অক্টোর) গোটা রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। ওইদিন রাত থেকে কুচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, শিলিগুড়ি, দার্জিলিংয়ে ভারী বৃষ্টি হবে বলে জানা গেছে। যার জেরে রাজ্যের নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

তবে ২৬ তারিখের (শনিবার) পর বৃষ্টি কমবে কিনা তার কোনো উত্তর সেভাবে দিতে পারেনি আবহাওয়া অফিস। তাদের মতে বৃষ্টির পরিমাণ কমবে। তবে রোববার কালীপূজায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আর অকালবর্ষায় নিম্নচাপের জেরে যে বৃষ্টি শুরু হয়েছে তাতে শীত নিয়ে এখনই প্রস্তুতির কথা বলছে না আবহাওয়া অফিস।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
ভিএস/জেডএস

এপিকটায় রেকর্ডসংখ্যক পুরস্কার বাংলাদেশের
ফেনীর শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান বাবু
দুর্ঘটনায় নিহতদের ৭ জন একই পরিবারের 
কক্সবাজারে ‘ওশান ড্যান্স ফেস্টিভ্যাল’র উদ্বোধন
‘ঘূর্ণিঝড়গুলোই প্রমাণ করেছে সুন্দরবন কতটা উপকারী’


যুবলীগের সম্মেলনে: ঢাকার পথে চট্টগ্রাম যুবলীগের নেতারা
‘সিন্ডিকেট করে চালের বাজার অস্থিতিশীল করলে ছাড় নয়’
জমে উঠেছে অ্যামেচার ফুটসাল কাপ
কুষ্টিয়ার মিরপুরে বৃদ্ধের মরদেহ উদ্ধার
তারুণ্য জেগেছিল সবার মনে