php glass

চিকিৎসায় সাড়া দিচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য

walton

কলকাতা: পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে পরীক্ষায় দেখা গেছে, তার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম এবং কার্বন-ডাই অক্সাইডের মাত্রা ভারসাম্যহীন। ফলে তাকে দুই ইউনিট রক্ত দেওয়া হয়েছে।

চিকিৎসকরা জানিয়েছেন, রক্ত দেওয়ার পর বুদ্ধদেব ভট্টাচার্যের হিমোগ্লোবিনের মাত্রা খানিকটা বেড়েছে। অক্সিজেন চলছে। বুকের এক্স-রে করানো হয়েছে, ফুসফুসে সংক্রমণ পাওয়া গেছে। 

শনিবার (০৭ সেপ্টম্বর) আরও কিছু পরীক্ষা-নিরীক্ষা চলছে। তবে তিনি (বুদ্ধদেব ভট্টাচার্য) সাড়া দিচ্ছেন। কথা বুঝতে ও বলতে পারছেন। রাতে ঘুমিয়েছেন, জানান চিকিৎসকরা।

শুক্রবার (০৬ সেপ্টম্বর) রাতে প্রবল শ্বাসকষ্ট সমস্যা নিয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন বুদ্ধদেব ভট্টাচার্য। তার শরীরে অক্সিজেনের মাত্রা অনেকটা কমে গিয়েছিল। রক্তচাপও নেমে গিয়েছিলো। প্রবল শ্বাসকষ্টের কারণে অজ্ঞান হয়ে পড়েন তিনি। হাসপাতালে এনে সঙ্গে সঙ্গে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিসিইউ) ভর্তি করা হয়। বাই-অ্যাপ ভেন্টিলেশনের মাধ্যমে চিকিৎসা শুরু হয়। বুদ্ধদেব ভট্টাচার্যকে ভর্তি নেওয়ার পর প্রথমে আট সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসকদল গঠন করা হয়। পরে তা পাঁচ সদস্যের করা হয়।

খবর পেয়ে রাতেই হাসপাতালে ছুটে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাসপাতালে থেকে চিকিৎসার খোঁজখবর নেন তিনি। সাবেক মুখ্যমন্ত্রীকে দেখতে হাসপাতালে আসেন কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য। রাতে সস্ত্রীক হাসপাতালে আসেন রাজ্যপাল জগনদীপ ধনখড়।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৯
ভিএস/জেডএস

ksrm
ইন্দোনেশিয়ার সাবেক রাষ্ট্রপতির শোক বইয়ে মোমেনের সই
ই-কমার্স মার্চেন্টদের জন্য প্রিপেইড কার্ড 
মমেক ছাত্রকে কোপানোর ঘটনায় যুবকের যাবজ্জীবন
জাপান প্রবাসীদের নিয়ে ক্রিকেট প্রতিযোগিতা
সাদার্নের ইংরেজি বিভাগে বিদায় অনুষ্ঠান


১১ লাখ রোহিঙ্গার তথ্য ইসির কাছে, ভোটার হওয়ার সুযোগ নেই
সার্জেন্টের ওপর মোটরসাইকেল তুলে দিল কেসিসির কর্মচারী
নুহাশ হুমায়ুনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে সুনেরাহ
আরএসআরএমের স্টিল মিল পরিদর্শনে সিআইইউর শিক্ষার্থীরা
মাদকবিরোধী প্রচারণায় ২২ কিমি পথ পেরোবেন ২৩৬ সাইক্লিস্ট