php glass

পশ্চিমবঙ্গে ফের জোট বাঁধছে বাম-কংগ্রেস

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বামফ্রন্ট ও কংগ্রেসের পতাকা

walton

কলকাতা: সামনেই পশ্চিমবঙ্গের তিনটি কেন্দ্রে বিধানসভা উপ-নির্বাচন। ফের জোটের ফর্মুলার মধ্য দিয়ে নিজেদের অস্তিত্ব পরীক্ষা করে নিতে চায় বামফ্রন্ট ও কংগ্রেস। চিরশত্রু এই দুই দল নির্দিষ্ট আসন নিয়ে জেদাজেদির জেরে হয়ে যাওয়া লোকসভা ভোটে উভয়পক্ষের বন্ধুত্বে ছেদ পড়েছিল। তবে নির্বাচনের ফলাফল দেখে বাম ও কংগ্রেস নেতৃত্ব যাবতীয় মতানৈক্য দূরে ঠেলে ফের কাছাকাছি আসার প্রক্রিয়া শুরু করেছে। এ নিয়ে উভয়পক্ষের শীর্ষ নেতাদের মধ্যে কথাবার্তাও চলছে দফায় দফায়।

সবকিছু ঠিকঠাক থাকলে ২০২১ সালের বিধানসভা ভোটে কোমর বেঁধে বিজেপি- তৃণমূলের বিরুদ্ধে মাঠে নামতে দেখা যাবে তাদের। তবে সম্পর্কটা কতোটা শক্ত আছে, তা দেখে নিতে তিনটি বিধানসভা কেন্দ্রের আসন্ন উপ-নির্বাচনে আবার বাম-কংগ্রেসের জোটের ছবি দেখা যাবে।

এর আগে এই দুই দলকে পশ্চিমবঙ্গের ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসেরে বিপক্ষে একত্রে মাঠে নামতে দেখা গিয়েছিল। পরিণতি মমতা ফের ক্ষমতা দখল করেন। তবে সেবার ভোটের শতাংশ অনেকটাই বেড়েছিল দুই দলের। তাই আরও একবার অ্যাসিড টেস্ট কেরে নিতে চাইছে দুই দল; বিধানসভা ভোটের আগে আসন্ন তিনটি কেন্দ্রের উপ-নির্বাচনে।

দুই দলের নেতৃত্বের মধ্যে যা কথা হয়েছে, তাতে খড়গপুর ও কালিয়াগঞ্জ কেন্দ্রে লড়বে কংগ্রেস। আর করিমপুর কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করবে সিপিএম। তবে দুইপক্ষের নেতৃত্বই জানিয়েছে, কেবল ভোটের জন্য নয়, বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে পথে নামবে তারা।

রাজ্য সিপিএম ও কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়েছে, সম্প্রতি হয়ে যাওয়া লোকসভা ভোটের ভুল বোঝাবুঝি দূরে ঠেলে বিজেপিকে ঠেকাতে রাজ্যে যৌথ উদ্যোগ নিতে হবে। কারণ তাদের মতে তৃণমূল কংগ্রেসের মদদে রাজ্যে বিজেপির উত্থান। তাই জোটের বিষয়ে ফের দিল্লি থেকে উদ্যোগ নিয়েছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ও কংগ্রেস সংসদ সদস্য প্রদীপ ভট্টাচার্য। পাশাপাশি পশ্চিমবঙ্গে রাজ্য কংগ্রেস সভাপতি সোমেন মিত্র এবং সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ও বিমান বসুদের মধ্যেও এ নিয়ে কথাবার্তা এক প্রকার চূড়ান্ত হয়েছে।

এক প্রশ্নে রাজ্য কংগ্রেস সভাপতি জানিয়েছেন, ২০২০ করপোরেশন ভোট ও ২০২১ সালের বিধানসভা ভোটে কংগ্রেস লড়তে চায় বামদের সঙ্গে জোট করে। পাশাপাশি বামফ্রন্টের মধ্যেও এ নিয়ে এখন আর তেমন দ্বিমত নেই বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, আগষ্ট ১১, ২০১৯
ভিএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: কলকাতা
ksrm
‘ড্রিম গার্ল’র সাফল্যে ভাসছেন আয়ুষ্মান খুরানা
প্রার্থী হবেন না, নেত্রী চাইলে সা. সম্পাদকে রাজি কাদের
সেবার মান বাড়াতে অভিযোগ ট্র্যাকিং চালু করলো ওয়াসা
ঢামেকে ডেঙ্গুতে প্রাণ গেলো স্কুলছাত্রীর
চুয়েট অ্যাকাডেমিক কাউন্সিলের সভা সম্পন্ন


জাবির ঘটনায় শিক্ষকেরা লজ্জিত: আরেফিন সিদ্দিক
নফল নামাজ পড়া যখন মাকরুহ
ডেবিট বা ক্রেডিট কার্ড হারালে 
‘রাজহংসে’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
নোয়াখালী জেনারেল হাসপাতালে ৬ দালাল আটক