php glass

তৃণমূলে তিনলাখ হোলটাইমার!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সমাবেশে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত

walton

কলকাতা: পশ্চিমবঙ্গের রাজনীতিতে একনিষ্ঠ কর্মীদের হোলটাইমার বলা হয়। এতদিন হোলটাইমার শব্দটি বাম অর্থাৎ সিপিএমেই শোনা যেত। তবে দেরিতে হলেও সিপিএম ধাঁচে হোলটাইমার নিয়োগের পথে হাঁটা শুরু করলো রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। রাজ্যে বামফ্রন্ট দীর্ঘ সাড়ে তিনদশক ক্ষমতা ধরে রাখার মূলে ছিল এ হোলটাইমার প্রথা। এখন পিছিয়ে পড়ে তৃণমূলও সেই একই পথে হাঁটা শুরু করছে।

সম্প্রতি লোকসভা ভোটে রাজ্যে বড়সড় ধাক্কা খাওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় এখন হোলটাইমার নিয়োগ করতে চলেছেন। সে লক্ষ্যে বসতে যাচ্ছে তৃণমূল কংগ্রেসের কর্মিসভা। কারণ ২০২১ সালে রাজ্যে বিধানসভা ভোট। আর তাতে সাফল্য আনতে মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি তৃণমূলকে অক্সিজেন জোগাতে প্রশান্ত কিশোরকে ভোট কৌশলী হিসেবে নিয়োগ দিয়েছেন। দলকে এগিয়ে নিয়ে যেতে তিনিই কৌশল রচনা করছেন।

কৌশলের প্রয়োগ ঘটিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে তৃতীয়বারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী পদে বসাতে বদ্ধপরিকর প্রশান্ত কিশোর। যিনি জনসমক্ষে পিকে নামে পরিচিত। পিকে যে দলের হাত ধরেছেন সে দলেরই সাফল্য এসেছে। এর আগে গুজরাটের বিধানসভা ভোট এবং ২০১৪ দিল্লির গদি দখল করতে নরেন্দ্র মোদী নিয়োগ করেছিলেন প্রশান্ত কুমারকে।

রাজ্যে ক্ষমতা ধরে রাখতে পিকে যা বলছেন, সম্ভবত মুখ্যমন্ত্রী বাধ্য ছাত্রীর মতো তা শুনছেন। সম্প্রতি মমতার দেওয়া ভাষণে তা লক্ষ করা যাচ্ছে। সে কারণেই বামদের মতো তৃণমূলেও হোলটাইমার নিয়োগ দিতে চলেছেন মমতা। গোটা রাজ্যে তিন লাখ সার্বক্ষণিক কর্মী নিয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সভা করবেন সোমবার (২৯ জুলাই)। দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে স্থানীয় সময় দুপুর দুইটায়।

এ সভায় রাজ্যের ৭৭ হাজার বুথে অন্তত চারজন করে হোলটাইমার নিয়োগ করতে চলেছে তৃণমূল। অর্থাৎ সার্বক্ষণিক কর্মী হিসেবে নিয়োগ পেতে চলেছেন অন্তত তিন লাখ তৃণমূল সদস্য।

এতদিন বলার মতো শক্তিশালী বিরোধী না থাকায় হোলটাইমার ছাড়াই দল তরতরিয়ে চলেছে। কিন্তু বিজেপির মতো সংঘবদ্ধ রাজনৈতিক দলের বিরুদ্ধে লড়াই করতে গেলে যে ভিতটা আরও মজবুত করা জরুরি, তা ভেবে এ সিদ্ধান্ত নিতে চলেছে তৃণমূল সুপ্রিমো। আর এ ভাবনা প্রশান্ত কিশোরের মস্তিষ্কপ্রসূত তা মনে করছেন বিরোধী দলের নেতারা।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯
ভিএস/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: কলকাতা
ksrm
ইন্দোনেশিয়ার সাবেক রাষ্ট্রপতির শোক বইয়ে মোমেনের সই
ই-কমার্স মার্চেন্টদের জন্য প্রিপেইড কার্ড 
মমেক ছাত্রকে কোপানোর ঘটনায় যুবকের যাবজ্জীবন
জাপান প্রবাসীদের নিয়ে ক্রিকেট প্রতিযোগিতা
সাদার্নের ইংরেজি বিভাগে বিদায় অনুষ্ঠান


১১ লাখ রোহিঙ্গার তথ্য ইসির কাছে, ভোটার হওয়ার সুযোগ নেই
সার্জেন্টের ওপর মোটরসাইকেল তুলে দিল কেসিসির কর্মচারী
নুহাশ হুমায়ুনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে সুনেরাহ
আরএসআরএমের স্টিল মিল পরিদর্শনে সিআইইউর শিক্ষার্থীরা
মাদকবিরোধী প্রচারণায় ২২ কিমি পথ পেরোবেন ২৩৬ সাইক্লিস্ট