php glass

‘বাংলা’ হচ্ছে না পশ্চিমবঙ্গ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ম্যাপ, সংগৃহীত

walton

ঢাকা: ‘বাংলা’ হচ্ছে হচ্ছে না পশ্চিমবঙ্গ। কারণ পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা’ করার প্রস্তাব খারিজ করে দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। গতবছর রাজ্যের নাম বদলের প্রস্তাব বিধানসভায় পাস হয়।

বুধবার (০৩ জুলাই) এ প্রস্তাব খারিজ করে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এদিন সংসদে এক প্রশ্নের উত্তরে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এ কথা জানান। 

গত বছরের ২৬ জুলাই সর্বসম্মতভাবে পশ্চিমবঙ্গের নাম তিন ভাষাতেই (বাংলা, হিন্দি ও ইংরেজি) ‘বাংলা’ করার প্রস্তাব গৃহীত হয় রাজ্য বিধানসভায়। 

এরপর সেই প্রস্তাবসহ বিভিন্ন আনুষঙ্গিক কাগজপত্র পশ্চিমবঙ্গ সরকার পাঠিয়ে দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় আপত্তি তোলে নামের সঙ্গে বাংলাদেশ কথার মিল থাকায়। তাই এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মত চাওয়া হয়।

বিশেষ করে প্রস্তাবিত এই ‘বাংলা’ নামের সঙ্গে বাংলাদেশ নামের মিল থাকায় বিভ্রান্তির সৃষ্টি হতে পারে—এমনটা ভেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতামত জানতে চায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

সেখান থেকে মতামত আসার পর কেন্দ্রীয় সরকার প্রস্তাবটি ফিরিয়ে দেয়। পাশাপাশি জানিয়ে দেয় তিন ভাষাতে পশ্চিমবঙ্গ রাখা হলে আপত্তি থাকবে না কেন্দ্রীয় সরকারের।

এর আগে ২০১৭ সালেও রাজ্য বিধানসভায় পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে বাংলা করার প্রস্তাব পাস হলেও সেখানে বলা হয়েছিল ইংরেজিতে এই নাম হবে বেঙ্গল আর হিন্দিতে হবে বাঙ্গাল। 

উল্লেখ্য, ভারতের বিভিন্ন রাজ্যের নাম পরিবর্তন হয়েছে আগেও। সংযুক্ত প্রদেশের নাম পরিবর্তন হয়ে হয়েছে উত্তর প্রদেশ, হায়দরাবাদের পরিবর্তে হয়েছে অন্ধ্রপ্রদেশ, মধ্য ভারতের নাম হয়েছে মধ্যপ্রদেশ, উত্তরাঞ্চলের পরিবর্তে হয়েছে উত্তরাখন্ড, উড়িষ্যার পরিবর্তে হয়েছে ওডিশা, ত্রিবাঙ্কুর-কোচিনের পরিবর্তে কেরালা, মাদ্রাজের পরিবর্তে তামিলনাড়ু এবং মহীশূরের পরিবর্তে হয়েছে কর্ণাটক রাজ্য।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৯/আপডেট: ১৫২৪ ঘণ্টা
এমএ/

শ্রীলঙ্কা সফর: টাইগারদের অনুশীলন শুরু
মাছ উৎপাদনে সারাদেশে ষষ্ঠ ‘রাজশাহী’
সঠিকভাবে গড়ে উঠেনি চট্টগ্রাম, বিকল্প সড়কও হয়নি
ফলপ্রকাশেও ভিড় নেই মিষ্টির দোকানে
ইঁদুরের হানায় ঝুঁকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ!


ধান কেনায় ডিসিদের সহায়তার নির্দেশ
বোর্ড সেরা ঝালকাঠি এন এস কামিল মাদরাসা
পুরান ঢাকায় পরিত্যক্ত দ্বিতল ভবনে ধস
পাঁচ বছরে সর্বোচ্চ জিপিএ-৫ চট্টগ্রাম শিক্ষাবোর্ডে
‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনের যাত্রা শুরু