php glass

মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন পশ্চিমবঙ্গের একাধিক এমপি!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিজেপির পশ্চিমবঙ্গের কার্যালয়। ছবি: বাংলানিউজ

walton

কলকাতা: টানা দ্বিতীয়বারের মতো শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার (৩০ মে) প্রধানমন্ত্রী হিসেবে তার সঙ্গে শপথ নেবেন কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যরাও। 

রাষ্ট্রপতি ভবনে স্থানীয় সময় সন্ধ্যা ৭টার সময় শপথগ্রহণ হবে। নরেন্দ্র মোদীর এবারের মন্ত্রিসভায় কারা জায়গা পেতে চলেছেন সে বিষয়ে কিছু জানা না গেলেও এরই মধ্যে শুরু হয়েছে তুমুল জল্পনার।

তবে পশ্চিমবঙ্গের বিজেপি সূত্রে জানা গেছে, নরেন্দ্র মোদী এবং অমিত শাহের এবারের লক্ষ্য একেবারে তরুণ মন্ত্রিসভা গঠন। এক্ষেত্রে গুরুত্ব পেতে পারেন ৬০ বছরের কম বয়েসী সংসদ সদস্যরা (এমপি)। 

সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হল, যারা কেন্দ্রীয়মন্ত্রী হচ্ছেন, তারা কেউই এবার আগাম সেই খবর পাবেন না। শপথগ্রহণ অনুষ্ঠানের ঠিক আগের দিন সংশ্লিষ্ট এমপিকে ফোন করে বলা হবে, শপথ নিতে। 

কেন্দ্রীয় মন্ত্রিসভা গঠন নিয়ে মোদী-অমিত শাহ জুটির এহেন পরিকল্পনায় স্বাভাবিকভাবেই আশা আশঙ্কার দোলাচলে এখন শপথগ্রহণ অনুষ্ঠানের প্রহর গুণছেন বিজেপির জোট শরিক এনডিএ-এর সংসদ সদস্যরা। 

তবে প্রথা যাই হোক না কেন, এর আগে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পদগুলোতে কারা কারা থাকতে পারেন, সেই খবর মোটামুটি আগেই অনেকাংশে ফাঁস হয়ে যেত। কিন্তু মোদী সাফ বুঝিয়ে দিয়েছেন, এবার তেমন কিছু হবে না। অর্থাৎ পুরোটাই সাসপেন্স। যে তালিকা চূড়ান্ত হচ্ছে, তা প্রকাশ্যে আসবে ২৯ মে। 

তবে বিভিন্ন রাজ্য থেকে বিজেপি তথা এনডিএ শরিক এমপিদের বায়োডাটা সংগ্রহ করা হয়েছে। এ ব্যাপারে সন্দেহ নেই, যাদের বিস্তারিত মোদী চেয়ে পাঠাচ্ছেন, তারা অবশ্যই এগিয়ে থাকছেন মন্ত্রিত্বের দৌড়ে। 

অপরদিকে এই লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে মোট ১৮ জন এমপি পেয়েছে বিজেপি। যাদের মধ্যে ১৬ জনই নতুন। ফলে মোদীর মন্ত্রিসভায় পশ্চিমবঙ্গ থেকে নতুন মুখ কতজন হবেন, তা নিয়েও জল্পনা একেবারে তুঙ্গে উঠেছে

রাজ্য বিজেপি সূত্রের খবর, রাজ্যের ১৮ জয়ী এমপির মধ্যে অনেকেরই বায়োডাটা চেয়ে পাঠানো হয়েছে। এর মধ্যে উত্তরবঙ্গ সবচেয়ে ভালো করেছে বিজেপি। নতুন কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের সম্ভাব্য তালিকায় উত্তরবঙ্গের মধ্য থেকে কেউ পেতে পারেন দায়িত্ব। 

এছাড়া দক্ষিণবঙ্গে বিজেপির সভানেত্রী তথা হুগলি লোকসভা কেন্দ্রের এমপি লকেট চট্টোপাধ্যায়, রায়গঞ্জের দলীয় সংসদ সদস্য দেবশ্রী চৌধুরী এবং আসানসোল লোকসভার বাবুল সুপ্রিয়োর নাম নিয়েও জল্পনা চলছে। 

পাশাপাশি সামাজিক সমীকরণের অংকও চলছে সমানতালে। আর সেই পরিপ্রেক্ষিতেই পশ্চিমবাংলার মতুয়া সম্প্রদায়ের আরও কাছে পৌঁছতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দেওয়া হতে পারে বনগাঁর নবনির্বাচিত বিজেপি এমপি মাতুয়া ঠাকুরবাড়ির সদস্য শান্তনু ঠাকুরকে। 

এর আগে ২৪মে পশ্চিমবঙ্গে বিজেপির এক জয়ী এমপি জানিয়েছিলেন, আগামী ৩০মে নরেন্দ্র মোদীর শপথগ্রহণ অনুষ্ঠান পর্যন্ত তাদের দিল্লিতে থেকে যাওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় পার্টি। ধারণা করা যাচ্ছে, ২০২১ সালে পশ্চিমবঙ্গে ক্ষতায় আসার জন্য বড়সড় দায়িত্ব পেতে পারেন রাজ্যে ১৮জন জয়ী এমপিদের অনেকে।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, মে ২৮, ২০১৯
ভিএস/এমএ

গাংনীতে মাদক ব্যবসা নিয়ে দুই পক্ষের গুলি, নিহত ১ 
রামুতে বিনামূল্যে পাওয়ার টিলার পেলেন ৩শ’ কৃষক
ট্রেনের টয়লেটে কিশোরীকে ধর্ষণের চেষ্টা!
বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডে অজিদের সঙ্গী বাংলাদেশ
ধামরাইয়ে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত


মাদারীপুরে বিদ্যুৎপৃষ্টে যুবকের মৃত্যু
কাশিয়ানীতে ইউপি সদস্যসহ ৫ জুয়াড়ি আটক
কক্সবাজারে বাংলাদেশ-নেপালের যৌথ কমিটির সভা
রোদ-বৃষ্টির লড়াই ছাড়িয়ে হাসবে ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচ
৪০-৫০ রান বেশি দিয়েছি: মাশরাফি