ভোটারদের সচেতন করতে কলকাতায় ঘুরছে ট্রাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভোটারদের সচেতনতায় রাস্তায় ট্রাম্প। ছবি: বাংলানিউজ

walton

কলকাতা: কলকাতার কথা মাথায় এলেই আজও চোখে ভাসে লাইন ধরে ছুটে চলা ট্রামের ছবি। গ্রীষ্মের বিকেলে ময়দানের ডুবন্ত সূর্যকে সাক্ষী রেখে কিংবা শীতের সকালে কুয়াশার বুক চিরে টুংটাং শব্দে কলকাতার হেরিটেজকে আজও বয়ে নিয়ে যায় ট্রাম।

php glass

যদিও আজ কলকাতার মাত্র কয়েকটি রাস্তায় কায়ক্লেশে নিজের অস্তিত্ব বজায় রেখেছে ঐহিত্যবাহী যানটি। তবুও কলকাতার মানুষের কাছে ট্রামের একটা বিশেষ গুরুত্ব রয়েই যায়।

তাই এবার ভোটাদের সচেতন করতে নয়া উদ্যোগে সামিল হয়েছে ট্রাম। নির্বাচন কমিশনের উদ্যোগে ইভিএম এবং ভিভিপ্যাট মেশিন নিয়ে উত্তর ও দক্ষিণ কলকাতায় ভোটারদের ভোট দিতে উৎসাহী করতে ঘুরছে একাধিক ট্রাম।

ইভিএম বা ইলেকট্রনিক ভোটিং মেশিন সম্পর্কে পরিচিত কলকাতার মানুষ। কিন্তু ভিভিপ্যাট আগে এখানকার কিছু বাছাই করা কেন্দ্রে ব্যবহার হলেও সাধারণ মানুষের কাছে এটা নতুন।

ভিভিপ্যাট এমন একটি যন্ত্র যা ইভিএম-এর সঙ্গে যুক্ত থাকে। ইভিএম-এ বোতামে চাপ দিলে  ভোটার সঙ্গে সঙ্গে ভিভিপ্যাট-এর কাচের বাক্সে একটি কাগজের স্লিপে দেখতে পাবেন তার দেওয়া ভোটটি ঠিক জায়গায় পড়েছে কিনা।

স্লিপটিতে দেখা যাবে ভোটার যাকে ভোট দিলেন সেই দলের প্রার্থীর নাম এবং প্রতীক। এর ফলে নিশ্চিত হওয়া যাবে, যে বোতাম টিপে ভোটার ভোট দিয়েছেন ভোটটি সেখানেই পড়েছে কি না।

এই যন্ত্র দুটি নিয়েই প্রচার শুরু করলো নির্বাচন কমিশন। তাদের লক্ষ্য বিশেষ করে নতুন ভোটারেরা, যারা প্রথম ভোট দিচ্ছেন। মঙ্গলবার (১৪ মে) ট্রাম যাত্রার সূচনা করেন কমিশনের সিইও আরিজ আফতাব৷

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, মে ১৪, ২০১৯
এমএ

হাটে গিয়ে কৃষকের কাছ থেকে ধান কিনলেন কাশিয়ানীর ইউএনও
 সড়কবাতি জ্বালিয়ে ৮৪৭ জন পেলেন ২১ লাখ টাকা
ঈদে ৯ দিন বন্ধ থাকবে পুঁজিবাজার
রংপুরে ভেজালবিরোধী অভিযানে ৭ লাখ টাকা জরিমানা
ঝড়ে আমের ব্যাপক ক্ষতি, ভেঙে গেছে ১৪ মাথা খেঁজুর গাছটিও


জিতেই চলেছে বসুন্ধরা কিংস
সাভারে বসুন্ধরা সিমেন্টের ইফতার মাহফিল
ঋণের সুদ ৯ শতাংশ না হলে আমানত নয়
রংপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত ৬
‘২ জুনের আগেই গার্মেন্টস শ্রমিকদের বেতন, বোনাস ৩০ মে’