দেশজুড়ে শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতায় শিশুরা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শহীদ মিনারে শিশুশিল্পীদের প্রদর্শন/ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: স্মৃতির মিনার পবিত্র ও ভাষার মান সমুন্নত রাখতে দেশজুড়ে শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন।

php glass

রোববার (১৩ জানুয়ারি) যৌথ উদ্যোগে সারাদেশে জেলা শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠন শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেয়।

সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচির উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা লিয়াকত আলী লাকী। এসময় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে কার্যক্রমের সূচনা করা হয়। এরপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিশুরা কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতায় অংশ নেয়।

আয়োজনে দেশের জন্য প্রাণ দেওয়া শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর শুরু হয় শিশু শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাংকন।

এসময় ‘বুকের মধ্যে আকাশ..’ এবং ‘মঙ্গল হোক এই শতকে..’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল। একক সংগীত পরিবেশন করেন শিশুশিল্পী ফারিহা খালদুন, সাদিয়া সেমন্তী, মেহের জামান, সেঁজুতি ও শ্রাবন্তী। এছাড়াও শিশু আ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

দুপুরে একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনারকক্ষে শুরু হয় শিশুনাট্য কর্মশালা। কর্মশালার মুখ্য প্রশিক্ষক ছিলেন লিয়াকত আলী লাকী। ৬০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে বিকেল অবধি গড়ায় কর্মশালাটি।

জাতীয় ও আন্তর্জাতিকভাবে ভাষার মর্যাদা সমুন্নত রাখার লক্ষ্যে দেশব্যাপী এ আয়োজন করা হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচশতাধিক শিশুর অংশ নেয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন তামান্না তিথি ও আব্দুল্লাহ বিপ্লব।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
এইচএমএস/এএ

না’গঞ্জে সুমন হত্যা মামলার ২ আসামি গ্রেফতার
গোবিন্দগঞ্জে ট্রাকচাপায় ভ্যানচালক নিহত
রূপপুরের কেনাকাটায় ‘দুর্নীতি’র প্রতিবাদে বালিশ বিক্ষোভ
না’গঞ্জে ইয়াবাসহ আটক ২
২ কর্মকর্তার রশি টানাটানিতে জামালপুরে ধান সংগ্রহ বন্ধ


অস্ট্রেলিয়ার মুসলমানরা উৎসবমুখর পরিবেশে রমজান কাটান
কেমিক্যালরোধে বাজার ও আড়ৎ নজরদারিতে কমিটি গঠনের নির্দেশ
ইসলামী ব্যাংকের ইফতার বিতরণ কর্মসূচির উদ্বোধন
ঈদ সামনে রেখে কর্মব্যস্ত জামদানিপল্লি
রমজানের ১ম দিন থেকে পানি নেই ঈদগাহ এলাকায়