প্রাণীর দখলে বিশ্বের যে ১০ অঞ্চল (পর্ব-৩)

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

বলোতো, পৃথিবীতে কেবল কি মানুষের রাজত্ব? একেবারেই না! মানুষ ছাড়া আর যেসব প্রাণী রয়েছে তাদেরও ডেরা আছে বৈকি! তাই বলে বনে-বাদাড়েই যে তাদের দখলদারিত্ব থাকবে একথাও ভুল।

ঢাকা: বলোতো, পৃথিবীতে কেবল কি মানুষের রাজত্ব? একেবারেই না! মানুষ ছাড়া আর যেসব প্রাণী রয়েছে তাদেরও ডেরা আছে বৈকি! তাই বলে বনে-বাদাড়েই যে তাদের দখলদারিত্ব থাকবে একথাও ভুল। পৃথিবীর এমন অনেক স্থান রয়েছে যার পুরো মহল্লাই চলছে এদের কথায়। বিশ্বের প্রাণীশাসিত ১০টি অঞ্চল নিয়ে থাকছে তিন পর্বের ধারাবাহিক আয়োজন-

কাঁকড়া দ্বীপ, ক্রিসমাস দ্বীপ
প্রায় ৪০ থেকে ৫০ মিলিয়ন কাঁকড়ার আস্তানা ছোট্ট দ্বীপ ক্রিসমাসে। ক্রিসমাস দ্বীপ ভারত মহাসাগরের একটি অস্ট্রেলিয়ান অঞ্চল। এখানে প্রতি বর্গফুট শিলার নিচের মাটিতে এদের বসবাস। অক্টোবর থেকে নভেম্বরে আর্দ্র মৌসুমে দলবদ্ধ কাঁকড়া সারিবদ্ধভাবে বেরিয়ে আসে। ক্রিসমাস দ্বীপে লাল কাঁকড়া বেশি দেখা যায়। কিন্তু এখানে রয়েছে আরও ১৩টি প্রজাতির কাঁকড়া। 

শুকর বিচ, বাহামা
বাহামার এক্সুমাতে অবস্থিত পিগ বিচ। এখানে রাজত্ব চলে বন্য শুকরের। এরা জলে সাঁতার কেটে বেড়ায়। পিগ বিচ নিয়ে একটি গল্প রয়েছে। অনেকে বলেন, একজন নাবিক শুকরগুলোকে এখানে ছেড়ে দেন রাতের খাবার খাওয়ার জন্য। কিন্তু সেগুলো আর ফিরতে পারেননি। আবার অনেকে বলেন, অন্য দ্বীপ থেকে শুকরগুলো সাঁতার কেটে এখানে এসেছে। 

আসাতেগে দ্বীপ, মেরিল্যান্ড, যুক্তরাষ্ট্র
বন্য ঘোড়াগুলোকে আসাতেগে ঘোড়া বলে। মেরিল্যান্ডের ডেলমার্ভার পূর্ব উপকূলের এ দ্বীপে ৬০ কিলোমিটার জুড়ে এদের চলাচল। ভার্জিনিয়াতে এ বন্য ঘোড়াগুলোকে চিংকোটিগ (Chincoteague) পনি বলে।

রয়েল পেঙ্গুইন দ্বীপ, অস্ট্রেলিয়া
নিউজিল্যান্ড ও এন্টার্কটিকার মধ্যবর্তী দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগর অঞ্চলে ম্যাককুরি দ্বীপে রয়েছে রয়েল পেঙ্গুইন সাম্রাজ্য। মিষ্টি পেঙ্গুইনের পাশাপাশি দ্বীপটিকেও ইউনেস্কো বিশেষতম বলে  প্রত্যায়ন করেছে।

তথ্যসূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৬
এসএমএন/এইচএ/

Nagad
করোনায় আরও এক চিকিৎসকের মৃত্যু
চীনের সঙ্গে ৯০০ কোটি রুপির ব্যবসা বাতিল হিরোর
সিলেটে বিনামূল্যে বাসায় পৌঁছাবে অক্সিজেন সেবা
সাংবাদিক নাজমুল হকের জন্ম
ইতিহাসের এই দিনে

সাংবাদিক নাজমুল হকের জন্ম

স্বর্ণের মাস্ক পরছেন ভারতীয়!


জাপানে বন্যা-ভূমিধস, ১৫ জনের মৃত্যুর আশঙ্কা
ভুতুড়ে বিল: ডিপিডিসির ৫ প্রকৌশলী বরখাস্ত, ৩৬ জনকে শোকজ
ইন্ডাস্ট্রি একাডেমিয়া লিংকেজ তৈরি করা খুবই জরুরি: উপমন্ত্রী
সীমান্তে ২৮টি ভারতীয় গরু জব্দ
লাল-সবুজ পতাকা অস্তিত্বে, তাই শিবনারায়নের পাশে দাঁড়িয়েছি