টিভি অনুসরণ করে তারাবির নামাজ জায়েজ না: ইসলামিক ফাউন্ডেশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

ঢাকা: করোনা ভাইরাসের কারণে মসজিদে সীমিত সংখ্যক মুসল্লি নিয়ে নামাজ চালু করার পরে টিভিতে সম্প্রচার করে বাসা-বাড়িতে নামাজ আদায়ের বিষয়ে সুনির্দিষ্ট মতামত দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

বিশিষ্ট মুফতি ও আলেমদের মতামত দিয়ে ইসলামিক ফাউন্ডেশন বলছে, টিভি চ্যানেলে সম্প্রচার করা তারাবির নামাজ বাসা-বাড়িতে ইক্তেদা করা হলে তা কোনোভাবেই সহীহ ও জায়েজ হবে না।

বুধবার (২৯ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি কোনো কোনো টিভি চ্যানেলে তারাবিহ নামাজ সম্প্রচারের মাধ্যমে ইমাম সাহেবকে অনুসরণ করে নিজ নিজ বাসা-বাড়িতে তারাবিহ নামাজ আদায় করার বিষয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে মর্মে জানা যায়।

‘ইসলামী শরীয়তের বিধান অনুযায়ী, জামাতে নামাজ আদায়ের ক্ষেত্রে কাতারের সংলগ্নতা (ইত্তেসাল) জামাত ও ইক্তেদা সহীহ হওয়ার অন্যতম প্রধান শর্ত। এটি মানা না হলে নামাজ সহীহ হবে না। তাই কোনো টিভি চ্যানেলে সম্প্রচার করা তারাবিহ নামাজের ইমাম সাহেবের তিলাওয়াত শুনে ও রুকু-সিজদার অনুসরণে নিজ নিজ বাসা-বাড়িতে ইক্তেদা করে তারাবির নামাজ আদায় করা হলে তা কোনোভাবেই সহীহ ও জায়েজ হবে না মর্মে বিশিষ্ট মুফতি ও আলেমগণ মতামত দিয়েছেন।’

বিষয়টি অনুধাবন করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি পরিহারকল্পে টিভি চ্যানেলে তারাবির নামাজসহ অন্যান্য নামাজ সম্প্রচার হতে বিরত থাকার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে ইমাম, খতিব, মুয়াজ্জিনসহ ১২ জনকে মসজিদে নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২০
এমআইএইচ/ইইউডি/ওএইচ/

চাল আত্মসাৎ, খুলনায় আ’লীগ নেতার ডিলারশিপ বাতিল
বাগেরহাটে স্বাস্থ্যবিধি মেনে চলছে গণপরিবহন
বাগেরহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিক্ষার্থীর মৃত্যু
বাসের চেয়ে কম ভাড়ায় ইউএস-বাংলায় ঢাকা থেকে চট্টগ্রাম!
বরিশাল বিভাগে ৬০৭ জনের করোনা শনাক্ত, ১১ জনের মৃত্যু


পিপিই পাঠানোয় বাংলাদেশকে মাইক পম্পেওর অভিনন্দন
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে আপেল সিডার ভিনেগার, তবে
মুকসুদপুরে আসামি ছিনতাই মামলায় ২৬ জন গ্রেফতার 
সরকার কানে তুলো দিয়েছে: মির্জা ফখরুল
করোনা মোকাবিলায় সমন্বিত জাতীয় উদ্যোগ নিন: ড. কামাল