করোনা: মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

ঢাকা: প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের ইসলামী নিয়মে জানাজা ও দাফন সম্পন্ন করতে এগিয়ে এসেছেন এক ঝাঁক আলেম। প্রাথমিকভাবে তারা রাজধানীতে এ কাজটি করার উদ্যোগ নিয়েছেন।

মাওলানা গাজী ইয়াকুবের নেতৃত্বে কয়েকজন আলেম এ কাজে এগিয়ে এসেছেন। তারা হলেন- আলেম এইচ এম লুৎফর রহমান, হিফজুর রহমান, সালমান বিন সাজিদ, নুরুননাবী নুর, কারী ওসামা বিন নিজাম ও মোহাম্মদ রাফী। এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আরও ৬০ থেকে ৭০ জন আলেম এ কাজে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

এ ব্যাপারে মাওলানা গাজী ইয়াকুব সাংবাদিকদের বলেন, করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার জানাজা-দাফনের প্রয়োজন হলে আমাদের ফোন করলে আমরা সেখানে পৌছে যাবো এবং নামাজে জানাজা ও দাফন কার্যক্রম সম্পন্ন করবো। আমাদের মোবাইল নম্বর-০১৯২০৭৮১৭৯২। এছাড়া কারও যদি কাফনের কাপড় প্রয়োজন হয় আমরা তারও ব্যবস্থা করবো।

চিকিৎসকদের সঙ্গে কথা বলে জেনেছি, মারা যাওয়ার তিন-চার ঘণ্টা পর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ব্যক্তির শরীরে জীবাণু থাকে না। এজন্য আমরা কেউ কল করলে তিন-চার ঘণ্টা পর তার জানাজা-দাফনের ব্যবস্থা করবো।

মাওলানা ইয়াকুব বলেন, বিভিন্ন দেশে আমরা করোনা ভাইরাসে আক্রান্তদের জানাজা-দাফন নিয়ে সঙ্কটের কথা শুনেছি। এজন্য আমরা চাচ্ছি আমাদের দেশে যেন এ রকম না ঘটে। ইসলামী শরিয়ত মোতাবেক যেন একজন মুসলমানের জানাজা-দাফন হয় সেজন্য আমরা এ উদ্যোগ নিয়েছি। উদ্যোগের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়ার পর রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৬০ থেকে ৭০ জন আলেম আমাকে ফোন করে এ কাজে অংশ দেওয়ার জন্য আগ্রহ দেখিয়েছেন। তারা বলছেন, যেন প্রতিটি থানাভিত্তিক তাদের দাযিত্ব দেওয়া হয়। আমরাও বিষয়টি বিবেচনা করছি।

মসজিদে মসজিদে লিফলেট বিতরণ, হ্যান্ড স্যানিটাইজার ও প্যাকেট খাবার বিতরণ করেছেন বলেও জানান গাজী ইয়াকুব।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
করোনায় ২৪ ঘণ্টায় ২২ মৃত্যু
করোনা: কক্সবাজারে একদিনে ৩ জনের মৃত্যু
অনুশীলনে ফিরে স্মিথ বললেন, বিরতির সময়ে নিজেকে ফিট রেখেছি
লিবিয়ায় হত্যাকাণ্ডে মাদারীপুরে ৩ মামলা, নারীসহ গ্রেফতার ২
বাবা হচ্ছেন হার্দিক পান্ডিয়া


স্বাস্থ্যবিধি মেনেই চলছে গণপরিবহন, অব্যাহত থাকা নিয়ে আশঙ্কা
শুক্রবার প্রাণভয়ে বাঙ্কারে লুকান ট্রাম্প
শিমুলিয়ায় বাসে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি
মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব আব্দুল ওয়াদুদ করোনায় আক্রান্ত
নতুন ভাড়ায় চলছে গণপ‌রিবহন, যাত্রী তুলনামূলক কম